ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা ভাইরাস

প্রকৃত সংখ্যা গোপন করছে বেইজিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫ ২৮ জানুয়ারি ২০২০

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা একশ ছাড়িয়েছে। একই সঙ্গে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ১২৯১ জন। এনিয়ে দেশজুড়ে আক্রান্তের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। এদিকে চীনা কর্তৃপক্ষ নিয়মিত ভাইরাস আক্রান্তের তথ্য প্রকাশ করলেও অভিযোগ উঠেছে প্রকৃত সংখ্যা নিয়ে তথ্য গোপন করছে বেইজিং।

হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ভাইরাস সংক্রমণ ঠেকাতে ভ্রমণ কিংবা চলাচলে আরও বাধানিষেধ আরোপ করেছে চীন সরকার।

ভাইরাসটি এমন সময়ে ছড়ানো শুরু করেছে যখন চীনা নববর্ষ পালিত হতে যাচ্ছে। এ সময়টিতে লাখ লাখ মানুষ বাড়িঘর, আত্মীয় স্বজন কিংবা বন্ধুবান্ধবদের সাথে সাক্ষাতের জন্য ব্যাপক ভ্রমণ করে থাকে।

তবে ভাইরাস সংক্রমণ যাতে ব্যাপকভাবে ছড়িয়ে না পড়ে সেজন্য চীন সরকার নববর্ষের ছুটি তিনদিন বাড়িয়েছে।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যে রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১২টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

সোমবার নতুন করে জার্মানিতে পাওয়া গেছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী। দেশটির দক্ষিণাঞ্চলীয় বাভারিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, স্টার্নবার্গ এলাকার ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাকে নির্জন স্থানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তার অবস্থা স্থিতিশীল।

যুক্তরাষ্ট্রেও কয়েকজনের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর দেশটি তার নাগরিকদের চীনা ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছে, বিশেষ করে উহান যেই প্রদেশে সেই হুবেই ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।

প্রসঙ্গত, ২০০২-০৩ সালে সার্স (সেভার একিউট রেসপাইরেটরি সিনড্রোম) সংক্রমণও বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করে। ওই ভাইরাসটিও চীন থেকে উদ্ভব হয়। এতে চীন ছাড়াও বেশ কয়েকটি দেশের শত শত মানুষ নিহত হয়।
এসএ/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি