ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বরগুনায় সিডর দিবস পালিত

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪২ ১৫ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৪:৪৩ ১৫ নভেম্বর ২০১৯

শোক র‌্যালি, স্মরণ সভা ও গণকবরে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বরগুনায় পালিত হয়েছে ঘূর্ণিঝড় ‘সিডর’ দিবস।

দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ৯ টায় প্রেসক্লাব চত্বর থেকে একটি শোক র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়।

শোক র‌্যালিতে বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশের কর্মকর্তাবৃন্দসহ সাংবাদিক বৃন্দ এবং সিপিপি’র স্বেচ্ছাসেবক ও বিভিন্ন উন্নয়ন সংগঠন এবং সব শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন।

এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় অতিথিরা সেই ভয়াল সিডরের স্মৃতিচারণ করেন। স্মরণ সভার প্রথমে সিডরে নিহতদের স্মরণে এবং তাদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। সব শেষে গর্জনবুনিয়া গণকবরে সর্ব স্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। দিবসটি বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে বরগুনা জেলা প্রশাসন ও প্রেসক্লাব আয়োজন করে।

২০০৭ সালের এই দিনে ঘূর্ণিঝর সিডর আঘাত হানে বরগুনাসহ এই উপকূলে। মাত্র আধাঘণ্টার তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় উপকূল। প্রবল তোড়ে বেরিবাঁধ উপচে এবং ভেঙে পানি ঢুকে চেনা জনপদ মুহূর্তে পরিণত হয় অচেনা এক ধ্বংসস্তুপে। সরকারি হিসাব অনুযায়ী, বরগুনায় এক হাজার ৩৪৫ জন মানুষের লাশ উদ্ধার করা হয়েছিল। নিখোঁজ হয় ১৫৬ জন। তবে বেসরকারি হিসাবে নিহতের সংখ্যা প্রায় ২ হাজার এবং আহতের সংখ্যা ২৮ হাজার ৫০ জন।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি