ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বর্ষবরনে চারুকলা ইন্সটিটিউটে প্রস্তুতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬ ১১ এপ্রিল ২০১৭

বাংলা নতুন বছরকে বরন করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়েরে চারুকলা ইন্সটিটিউটে চলছে প্রস্তুতি। রাত জেগে শিক্ষার্থীরা তৈরি করেছে মঙ্গল শোভাযাত্রার জন্য নানা ধরনের শিল্পকর্ম। মঙ্গল শোভা যাত্রা বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যে স্থান করে নেয়ায় এবারের আয়োজনকে রাঙিয়ে তুলতে বিভিন্ন ধরনের মুখোশ ও পুতুলে দেয়া হচ্ছে তুলির শেষ আচড়। রমনা বটমূলেও চলছে ছায়ানটের প্রস্তুতি।

বাংলা পঞ্জিকার হিসেবে বৈশাখ আসতে বাকি আর মাত্র কয়েকদিন বাকী। পহেলা বৈশাখ বাংলা নতুন বছরকে বরণ করে নিতে প্রস্ততি নিচ্ছে বাঙালি। তাইতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় এখন কাচারঙের গন্ধ। মঙ্গল শোভা যাত্রা ঘিরে চলছে দিন রাত প্রস্তুতি। রাত জেগে এভাবেই তুলির আচড়ে শিক্ষার্থীরা রাঙিয়ে তুলছেন নানা ধরনের শিল্পকর্ম।

পুরনো বছরের জড়াজীর্ণতা ও পঙ্কিলতাকে মুছে ঐক্য আর অসাম্প্রদায়িক সমাজ গড়ার বার্তা নিয়ে আসছে নতুন বাংলা বর্ষ ১৪২৪। এবার বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে হাতি, ঘোড়া, মাছ ও পাখির আদল। কেউবা তৈরি করছে বিভিন্ন আকৃতির কাগজের মুখোশ।

গতবছরের নভেম্বরে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্ক মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে। তাই এবারের মঙ্ঘল শোভা যাত্রাকে ভিন্নমাত্রা দিতেই ব্যস্ততার শেষ নেই চারুকলার শিক্ষার্থীদের।

এদিকে ছায়নটের বর্ষবরণ অনুষ্ঠানের জন্য শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে রমনা বটমূলে। সেখানেও চলছে মঞ্চ নির্মানর কাজ।

সূর্যোদয়ের সাথে সাথে গানে গানে নতুন বছরকে বরণ করে নেবে ছায়ানট।

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি