ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

বর্ষসেরা কিউই নাগরিক হচ্ছেন স্টোকস! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৫ ১৯ জুলাই ২০১৯

নিউজিল্যান্ডকে হারানো বেন স্টোকসই কিনা হচ্ছেন দেশটির 'বর্ষসেরা নাগরিক'! বিষয়টি বিস্ময়কর মনে হলেও সত্যি। বিশ্বকাপ ফাইনালে যার ম্যাচসেরা পারফরম্যান্সেই হারতে হয়েছে,তাকেই বর্ষসেরার মনোনয়নে রেখেছে নিউজিল্যান্ড। বর্ষসেরা নিউজিল্যান্ড নাগরিকের মনোনয়ন পেয়েছেন বিশ্ব জয়ী ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনও আছেন সে তালিকায়।

সদ্য সমাপ্ত ক্রিকেট বিশ্বকাপের ঐতিহাসিক ফাইনালে বেন স্টোকসের ৮৪ রানের অসাধারণ ইনিংসে ভর করেই ম্যাচটি টাই করে ইংল্যান্ড। তারপর সুপার ওভারেও ১৫ রান তুলতে বড় অবদান রাখেন স্টোকস। যদিও পরে বাউন্ডারির হিসেবে বিশ্ব চ্যাম্পিয়ন হয় তার দল।

মূলত স্টোকসের কাছে হারার পরও তাকেই নিউজিল্যান্ডের বর্ষসেরার মনোনয়নে রাখার কারণ,ইংলিশ এই অলরাউন্ডার জন্মসূত্রে নিউজিল্যান্ডার। মাত্র ১২ বছর বয়সে সপরিবারে ইংল্যান্ডে পাড়ি জমান স্টোকসরা। তার বাবা জেরার্ড নিউজিল্যান্ডের হয়ে রাগবি লিগ খেলেছেন, তারপর ইংল্যান্ড গিয়ে কোচ হিসেবে কাজ করেন। পরে বেন স্টোকস ইংল্যান্ডে থেকে গেলেও তার বাবা জেরার্ড ও মা ডেব ফিরে যান নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে এবং তারা এখন সেখানেই থাকেন। ১৬ বছর হলো ইংল্যান্ডে বসবাস করছেন স্টোকস। আর তাঁর বাবা-মা ২০১৩ সাল থেকে বসবাস করছেন নিউজিল্যান্ডে।

এদিকে স্টোকসকে বর্ষসেরা নাগরিকের তালিকায় রাখার ব্যাখ্যা দিলেন ‘নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার’ এর প্রধান বিচারক ক্যামেরন বেনেট। তিনি বলেন,‘হয়তো তিনি ব্ল্যাক ক্যাপদের হয়ে খেলেননি। কিন্তু ক্রাইস্টচার্চে তার জন্ম, সেখানেই তার বাবা-মা এখন আছেন। আর তাঁর পারিবারিক শেকড়ও মাউরি (নিউজিল্যান্ডের আদিবাসী)। তাই অনেক কিউই মনে করে, আমরা তাঁকে এখনো নিজেদের মনে করতে পারি।’

অন্যদিকে, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত করা হবে এই মনোনয়ন। ডিসেম্বরে প্রকাশ করা হবে চূড়ান্ত ১০ মনোনয়ন প্রাপ্তের সংক্ষিপ্ত তালিকা। বর্ষসেরার পুরস্কার দেওয়া হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে।
এনএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি