ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

বহির্বিশ্বে মূকনাটক ‘বীর পুরুষের গল্প’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০ ২৮ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৬:৪১ ২৮ অক্টোবর ২০১৭

প্যান্টোমাইম মুভমেন্টের নতুন প্রযোজনা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বীরপুরুষ কবিতা অবলম্বনে রিজোয়ান রাজনের রচনা ও নির্দেশনায় ‘বীরপুরুষের গল্প’ মূকনাটক আগামী ৫ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমির হলে মঞ্চস্থ হবে।

‘বীরপুরুষের গল্প’ মূকনাটকটি এ বছরের মার্চ-এপ্রিলে ভারতের বিভিন্ন আন্তর্জাতিক নাট্যোৎসব ও জাতীয় মূকাভিনয় উৎসবে দর্শক প্রিয়তা পেয়েছে। প্রযোজনাটির পাঁচটি প্রদর্শনী সম্পন্ন হয়েছে ভারতে।

মূকনাটকের কাহিনীতে রয়েছে- মায়ের অনুগত সন্তান আত্মরক্ষার কৌশল শিখে একদিন মাকে নিয়ে দেশান্তরে চলছিল। হঠাৎ ডাকাত দলের আক্রমণে যুবক ভীত না হয়ে অসীম সাহসিকতার সাথে ডাকাত দলকে পরাস্ত করে। খোকার বীরত্বে মুগ্ধ রাজা রাজকন্যাকে উদ্ধারের মিনতি জানায়। মায়ের অনুরোধে জীবনবাজী রেখে দু:সাহসিক অভিযান চালিয়ে উদ্ধার করে রাজকন্যাকে। এভাবেই এগিয়ে যায় নাটকটি।

প্রযোজনাটির নেপথ্যে কাজ করেছেন আলোক পরিকল্পনায় মোস্তফা কামাল যাত্রা, আবহ সঙ্গীতে রাজ ঘোষ, পোশাক পরিকল্পনায় তামিমা সুলতানা, কোরিওগ্রাফিতে সাজেদা সাজু, ফাইটিং প্রশিক্ষণে শহিদুল বশর মুরাদ এবং কারিগরি সহায়তা ও প্রযোজনা অধিকর্তা হিসাবে আছেন হুমায়ুন মোর্শেদ।

উল্লেখ্য, বীরপুরুষের গল্প মূকনাটকটি আগামী ১১ ও ১২ নভেম্বর এশিয়ার মর্যাদাপূর্ণ নাট্যোৎসব ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৭ এ প্রদর্শিত হবে।

মূকনাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাজন, রানা, মুরাদ, অর্ণব, মেজবাহ, আবির, বাবলু, রানা (২), সাজু ও শিপা।

 

এসএ / এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি