ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

বিপিএল প্লেয়ার্স ড্রাফট: কে কোন দলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৫ ১৭ নভেম্বর ২০১৯ | আপডেট: ২০:৪৮ ১৭ নভেম্বর ২০১৯

বঙ্গবন্ধু বিপিএল-২০১৯

বঙ্গবন্ধু বিপিএল-২০১৯

টানা ছয় বছর ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে হওয়ার পর এবার বিসিবির মালিকানাতেই হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর। এ উপলক্ষে শনিবার লোগো উন্মোচন করেছে বিসিবি। খেলোয়াড় তালিকাও দেয়া হয়েছে এদিনই। একদিনের প্রস্তুতিতেই রোববার সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গড়ে নিচ্ছে দলগুলো। 

আগের মতই এবারের বিপিএলেও অংশ নিতে যাচ্ছে সাতটি দল। সেগুলোর নাম দেয়া হয়েছে যথাক্রমে- ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, সিলেট থান্ডার, খুলনা টাইগার্স, রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স। এর মাঝে রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স পরিচালিত হবে সরাসরি বিসিবির তত্ত্বাবধানেই। আর বাকি দলগুলোর জন্য খুঁজে পাওয়া গেছে স্পন্সর। 

এদিকে, আজকের প্লেয়ার্স ড্রাফটের লটারিতে সবার আগে সুযোগ পেয়েছে ঢাকা প্লাটুন। যে সুযোগে গত ফাইনালের নায়ক তামিমকে টেনে নিয়েছে দলটি। আর মুশফিকুর রহিমকে নিয়েছে খুলনা টাইগার্স। 

অন্যদিকে, ২০১৬ সাল থেকে খুলনা টাইটানসের অধিনায়কত্ব করা মাহমুদউল্লাহকে এবার দেখা যাবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে। তবে সাকিবহীন এ প্লাস ক্যাটাগরিতে থাকা বাকি সদস্য মাশরাফি বিন মুর্তজাকে প্রথম দুই রাউন্ড শেষেও নেয়নি কোনও দল। ২০১৭ থেকে রংপুর রাইডার্সে খেলছেন মাশরাফি।

আসুন দেখে নেয়া যাক, প্রথম দুই রাউন্ড শেষে কে কোন দলে ঠাঁই পেয়েছেন- 

যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন: এনামুল হক বিজয়, তামিম ইকবাল, হাসান মাহমুদ, মেহেদী হাসান, থিসারা পেরেরা, লরি ইভান্স।

প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স: মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব, রাইলি রুশো, রবি ফ্রাইলিংক।

রাজশাহী রয়্যালস: লিটন দাস, আফিফ হোসেন, আবু জায়েদ রাহি, ফরহাদ রেজা, রবি বোপারা, হজরুতুল্লাহ জাজাই।

রংপুর রেঞ্জার্স: মোস্তাফিজুর রহমান, আরাফত সানী, জহুরুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, মোহাম্মদ নবী, শাই হোপ।

সিলেট থান্ডার: মোসাদ্দেক হোসেন, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, সোহাগ গাজী, শেরফেন রাদারফোর্ড, শফিকউল্লাহ শাফাক।

কুমিল্লা ওয়ারিয়র্স: সৌম্য সরকার, আল আমিন হোসেন, ইয়াসির আলী রাব্বি, সাব্বির রহমান, কুশল পেরেরা, মুজিব উর রহমান।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স: মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, ক্রিস গেইল, কেসরিক উইলিয়ামস।

এদিকে, দলগুলোর কোচদের নাম এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তবে ড্রাফটের উদ্বোধনী বক্তৃতায় বিসিবি প্রধান জানালেন, কোচের দায়িত্ব নিতে এরইমধ্যে চলে এসেছেন ওটিস গিবসন, গ্রান্ট ফ্লাওয়ার ও ওয়াইস শাহ।

অন্যদিকে, দেশের ক্রিকেটারদের মধ্যে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা (চার জন) খেলোয়াড়দের এবার পারিশ্রমিক রাখা হয়েছে ৫০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৯ জনকে। এই ক্যাটাগরির পারিশ্রমিক ২৫ লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরির পারিশ্রমিক ১৮ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরির ১২ লাখ, ‘ডি’ ক্যাটাগরির ৮ লাখ ও ‘ই’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক রাখা হয়েছে ৫ লাখ টাকা।

বিদেশি ক্রিকেটারদের ‘এ’ প্লাস ক্যাটাগরির পারিশ্রমিক এক লাখ ডলার। ‘এ’ ক্যাটাগরির পারিশ্রমিক ৭০ হাজার ডলার। এই ক্যাটাগরিতে আছেন ১৫ ক্রিকেটার। ৬৬ জন ক্রিকেটার আছেন ‘বি’ ক্যাটাগরিতে, যাদের পারিশ্রমিক ৫০ হাজার ডলার। ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ৩০ হাজার ডলার। ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ২৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ২০ হাজার ডলার।

এবারের বিপিএলে দল পেতে ড্রাফটে নাম লিখিয়েছেন ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার। যার মধ্যে শীর্ষ দুই ক্যাটাগরিতে স্থান করে নেয়াদের দেখে নেয়া যাক- 

এ প্লাস: ডেন ভিলাস, শহিদ খান আফ্রিদি, রাইলি রুশো, মোহাম্মদ নবি, হাসান আলি, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথ।

এ: ইসুরু উদানা, মোহাম্মদ আমির, মারলন স্যামুয়েলস, মোহাম্মদ হাফিজ, দিমুথ করুনারত্নে, কুসল পেরেরা, মোহাম্মদ হাসনাইন, রাসি ফন ডার ডাসেন, শেই হোপ, ওয়েইন পার্নেল, ফখর জামান, ওশেন টমাস, স্যাম বিলিংস, রবি বোপারা, কেমার রোচ।

অন্যদিকে, দেশি ক্রিকেটারদের মধ্যে প্লেয়ার্স ড্রাফটে নাম লিখিয়েছেন মোট ১৮১ জন ক্রিকেটার। যার মধ্যে- 

এ প্লাস ক্যাটাগরিতে আছেন- মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল।

এ ক্যাটাগরিতে আছেন- মোসাদ্দেক হোসেন, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, তাইজুল ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, ইমরুল কায়েস।

আর বি ক্যাটাগরিতে আছেন- আবু হায়দার রনি, শফিউল ইসলাম, আবু জায়েদ চৌধুরি, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক, রুবেল হোসেন, সাব্বির রহমান, শুভাগত হোম, নুরুল হাসান সোহান, জহুরুল ইসলাম, ফরহাদ রেজা, আল আমিন, তাসকিন আহমেদ, মেহেদি হাসান, আফিফ হোসেন, ফজলে রাব্বি মাহমুদ, ইয়াসির আলি চৌধুরি, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন, কামরুল ইসলাম রাব্বি।

এদিকে, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু বিপিএল। টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান হবে আগামী ৮ ডিসেম্বর এবং খেলা মাঠে গড়াবে ১১ ডিসেম্বর।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি