ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

বেনাপোল-শার্শায় গুজব রটিয়ে লবণের দাম বৃদ্ধি, আটক ৬

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ০৮:২৫ ২০ নভেম্বর ২০১৯

পেঁয়াজের ঝাঁজ কমতেই যশোরের বেনাপোল-শার্শায় লবণের দাম বেড়ে যাচ্ছে গুজব ছড়িয়ে পড়ে। লবণের দাম বাড়ার খবর শুনে মঙ্গলবার দুপুর থেকে নারী-পুরুষ লবণ কেনার জন্য রাস্তায় নেমেছেন। এমন খবরে ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন খুচরা ও পাইকারি দোকানগুলোতে। বাড়তি চাপে নিমিষেই ফুরিয়ে যায় বেনাপোল পৌর শহরসহ শার্শা উপজেলার বিভিন্ন দোকানের লবণের স্টক। আবার অনেক ব্যবসায়ী বেশি দামে বিক্রির জন্য লবণ মজুদ করে রাখেন বলেও অভিযোগ উঠেছে। যার ফলে সাধারণ মানুষের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

অনেক ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, পৌর শহর ও উপজেলার একাধিক মুদি দোকানদার লবণ দোকানে থাকা সত্ত্বেও লবণ নেই বলে এমন তথ্য দিয়েছেন।

এদিকে, শহরের বিভিন্ন ভোগ্যপণ্যের দোকান ঘুরে দেখা যায়, অনেক দোকানিরা লবণ বিক্রি কমিয়ে দিয়েছে। নাভারণ, বাগআঁচড়া, শার্শা, বেনাপোলসহ অধিকাংশ দোকানে লবণ বিক্রি বন্ধ করে দিয়েছে দোকানদাররা, কারণ জানতে চাইলে তারা বলছে লবণ নেই, আবার কেউ কেউ বলছে লবণের দাম বৃদ্ধি পাচ্ছে তাই বিক্রি হবে না। এতে করে তৈরি করা হচ্ছে কৃত্রিম লবণ সংকট। খুচরা ব্যবসায়ীরা বলছেন, লবণের ডিলাররা লবণ নেই বলে বিক্রি বন্ধ করে দিয়েছে। আর পাইকাররা বলছেন অতিরিক্ত চাহিদার জন্য লবণ শেষ হয়ে গেছে। তবে শহরের বেশির ভাগ লবণের ডিলার তাদের ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

লবণের দাম বৃদ্ধির গুজবে সন্ধ্যা ৭টায় শার্শা থানা পুলিশ ঝটিকা অভিযান চালিয়ে নাভারণ বাজারের নুরো, শফিসহ তিন ব্যবসায়ীকে আটক করেছে। অপরদিকে, বেনাপোল পোর্ট থানা পুলিশের এএসআই শাহীন ফরহাদ জানান, গুজব রটিয়ে লবণের মূল্য বৃদ্ধি করায় তিন ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এসময় বেশি দামে লবণ বিক্রি করায় তিন বস্তা লবণ জব্দ করা হয়।

লবণের বাজার নিয়ন্ত্রণে রাখতে রাতে উপজেলা প্রশাসনের ও বেনাপোল বাজার কমিটির পক্ষ থেকে জরুরি মাইকিং করে লবণের প্যাকেটের গায়ে লেখা দামের অতিরিক্ত দিয়ে কোনও সাধারণ জনগণ যেন লবণ না কেনেন, সে বিষয়ে সতর্ক করেন এবং কোনও ব্যবসায়ী যদি প্যাকেটের গায়ের লেখা দামের অতিরিক্ত দাম নেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল জানান, লবণের দাম বাড়েনি। এটা একটা গুজব। যারা এ গুজব রটাবে বা কৃত্রিম সঙ্কট তৈরির জন্য মজুত রাখবে, তাদের বিরুদ্ধে কঠিনতর ব্যবস্থা নেওয়া হবে। উপজেলার কোথাও কোনও ব্যবসায়ী বেশি দামে লবণ বিক্রি করছেন এমন তথ্য পেলে আমরা আইনি ব্যবস্থা নেব। জনগণকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান তিনি।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি