ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধু বিপিএল

ব্যাটিং রাজত্বে দেশিরা, বোলিংয়ে মুস্তাফিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৬ ১৮ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৭:২৮ ১৮ জানুয়ারি ২০২০

মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান

মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান

এবার দেশি ক্রিকেটাররা অনেক ভালো ক্রিকেট খেলেছে। উইকেটও ভালো ছিল। এক কথায়- অল ইন ওয়ান, অনেক ইতিবাচক। আগের আসরগুলোতে দেখা গেছে, অল্প কিছু দেশি ক্রিকেটার ভালো খেলতেন। কিন্তু এবার অনেকেই ভালো করেছে। বাংলাদেশ ক্রিকেটের জন্য যা খুবই ভালো দিক। শুক্রবার রাতে বঙ্গবন্ধু বিপিএলের ফাইনাল শেষে কথাগুলো বলছিলেন মুশফিকুর রহিম।

পরিসংখ্যানও কথা বলছে মুশফিকের যুক্তির পক্ষেই। বোলিংয়ে মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেনদের সঙ্গে তাক লাগানো পারফরম্যান্স দেখিয়েছেন তরুণ মেহেদি হাসান রানা, শহিদুল ইসলাম, হাসান মাহমুদরা। ব্যাটিংয়ে সেরা দশ রান সংগ্রাহকের সাতজনই বাংলাদেশি।

যদিও শীর্ষে আছেন খুলনা টাইগার্সের রাইলি রুশো। ১৪ ম্যাচে প্রোটিয়া ব্যাটসম্যানের রান ৪৯৫। সমান ম্যাচে চার রান কম নিয়ে দুই নম্বরে মুশফিকুর রহিম। ১৫ ম্যাচ খেলে ৪৫৫ রান করা লিটন দাস আছেন তিন নম্বরে।

এরপর যথাক্রমে শোয়েব মালিক (১৫ ম্যাচে ৪৫৫ রান), ডেভিড মালান (১১ ম্যাচে ৪৪৪), ইমরুল কায়েস (১৩ ম্যাচে ৪৪২), তামিম ইকবাল (১২ ম্যাচে ৩৯৬), আফিফ হোসেন (১৫ ম্যাচে ৩৭০), মোহাম্মদ নাঈম শেখ (১২ ম্যাচে ৩৫৯) ও মোহাম্মদ মিঠুন (১২ ম্যাচে ৩৪৯)। 

এদিকে, মুস্তাফিজের আর 'ধার নেই'! এমন কথা বলাবলি হচ্ছিল বেশ লম্বা সময় ধরেই। তরুণ পেসার প্রত্যাশা মাফিক বোলিং করতেও পারছিলেন না। বিশ্বকাপের পর মুস্তাফিজের পারফরম্যান্স ছিল বাতিলের খাতায় ফেলে দেয়ার মতোই। দল থেকে দু'একবার বাদও পড়েন ফিজ। এমনকি বঙ্গবন্ধু বিপিএলের শুরুতেও মুস্তাফিজের বিপক্ষে সহজেই রান তুলছিলেন অচেনা ব্যাটসম্যানরা। টুর্নামেন্ট শেষে সেই বোলারটিই উইকেটশিকারীদের তালিকায় শীর্ষে।

বিপিএলের মাঝামাঝি সময় থেকে চেনা ছন্দে দেখা গেছে কাটার মাস্টারকে। ১২ ম্যাচ খেলে ২০ উইকেট নিয়েছেন তরুণ বাঁহাতি পেসার। যেখানে মুস্তাফিজের গড় ১৫.৬০, ইকোনোমি ৭.০১।
 
কুড়ি উইকেট অবশ্য আরও শোভা পাচ্ছে তিনজনের নামের পাশে। মোহাম্মদ আমির, রুবেল হোসেন ও রবি ফ্রাইলিঙ্কও বিশটি করে উইকেট নিয়েছেন। তবে এই তিনজনই মুস্তাফিজের চেয়ে বেশি ম্যাচ খেলেছেন। আমির, রুবেল খেলেছেন ১৩ ম্যাচ। আর ফ্রাইলিঙ্ক খেলেন ১৪ ম্যাচ।

সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় পাঁচ নম্বর অবস্থানে আছেন শহিদুল ইসলাম। বাংলাদেশের তরুণ পেসার ১৩ ম্যাচে নেন ১৯ উইকেট। মজার ব্যাপার হলো- এবারের বিপিএলে সেরা দশ উইকেটশিকারীর মধ্যে স্পিনার মাত্র একজন! ১২ ম্যাচে ১৫ উইকেট নিয়ে কুমিল্লা ওয়ারিয়ার্সের মুজিব উর রহমান আছেন তালিকার সাত নম্বরে। অথচ আগের বিপিএলগুলোতে স্পিনারদের দাপটই ছিল বেশি।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি