ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

ভাড়া নিয়ে জাবি ছাত্রীকে হেনস্থা, শিক্ষার্থীদের প্রতিবাদ 

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৫, ২৪ নভেম্বর ২০২১

বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেটে ইতিহাস পরিবহন সার্ভিসের সকল বাস আটকে দিয়েছে শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেটে ইতিহাস পরিবহন সার্ভিসের সকল বাস আটকে দিয়েছে শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে হাফ ভাড়া নিয়ে হেনস্থার প্রতিবাদে নেমেছে সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেটের সড়কে বাস আটকে দিয়েছে তারা৷ 

বুধবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেটে মিরপুর-চন্দ্রাগামী ইতিহাস পরিবহন সার্ভিসের সকল বাস আটকে দিয়ে প্রতিবাদ জানায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী। 

জানা যায়, মঙ্গলবার (২৩ নভেম্বর) রাতে ইতিহাস পরিবহন সার্ভিসের একটি বাসযোগে ক্যাম্পাস থেকে মিরপুর যাওয়ার পথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের এক নারী শিক্ষার্থী হেনস্থার শিকার হন। 

ভুক্তভোগী শিক্ষার্থী জানান, “মঙ্গলবার রাতে তিন বান্ধবীর সাথে মিরপুর যাওয়ার পথে ইতিহাস বাসের কন্ডাক্টরের সাথে আমাদের হাফ ভাড়া নিয়ে কথা-কাটাকাটি হয়। আমার সাথে বাকি দুজন মিরপুর-২ ও মিরপুর-১০ এ নেমে যায়৷ এরপর বাস মিরপুর-১৩ তে আসলে সকলকে নেমে যেতে বলে। আমি বাসের পেছনের দিকে বসায়, সবার শেষে নামতে গেলে কন্ডাক্টার বাসের দরজা লাগিয়ে দেয়৷”

শিক্ষার্থী আরও জানান, “এরপর আমি ৯৯৯ এ কল দেয়ার চেষ্টা করলে এবং কাফরুল থানায় আমার বড় ভাই আছে জানালে দরজা খুলে দেয়। আমি নেমে যাওয়ার পর দ্রুত গতিতে বাস চলে যায়।”

আন্দোলনরত দর্শন বিভাগের শিক্ষার্থী মাশুক বলেন, “ইতিহাস বাসে ঘটে যাওয়া রাতের ঘটনা কোন সামান্য বিষয় নয়। এটার যথাযথ বিচার হওয়া দরকার। আমাদের জনদুর্ভোগ সৃষ্টি করার কোন ইচ্ছে নেই। তাই, আমরা এই রুটের সকল বাস চলাচল নিশ্চিত রেখে শুধুমাত্র ইতিহাস পরিবহনের বাসগুলোকে আটকে দিয়েছি।”

কোনরকম হ্যারেজমেন্ট ছাড়া স্টুডেন্ট আইডি কার্ড প্রদর্শনপূর্বক হাফ ভাড়া নিশ্চিতকরণ এবং এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, এজন্যই আমাদের এই প্রতিবাদ, জানান শিক্ষার্থী মাশুক।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ ফিরোজ উল হাসান বলেন, “শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়টি সবেমাত্র অবগত হয়েছি। ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় বরাবর কোন লিখিত অভিযোগ করেনি। তবে আমরা হাফ ভাড়ার বিষয়টি নিয়ে আলোচনা করছি। অল্প কয়েকদিনেই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।”

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি