ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১, || মাঘ ১২ ১৪২৭

মোংলা বন্দরে ৫০ কোটি টাকার মোবাইল ক্রেন

প্রকাশিত : ২৩:২৩, ২৭ জুন ২০১৯

বড় ধরনের কার্গো হ্যান্ডলিং করার সক্ষমতা বৃদ্ধি ও মোংলা বন্দর গতিশীলতা বাড়াতে বন্দর জেটিতে যুক্ত হয়েছে অত্যাধুনিক একটি মোবাইল হারবার ক্রেন।

প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে জার্মান থেকে আনা সর্ববৃহৎ এ ক্রেন মোংলা বন্দরের ইতিহাসে এই প্রথম সংযোজন করা হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর ফারুক হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার (২৬ জুন) সন্ধ্যা সাড়ে ৬ টায় অত্যাধুনিক এই ক্রেনটি নিয়ে জার্মান পতাকাবাহী জাহাজ ‘এমভি এনিটি’ মোংলা বন্দরের পাঁচ নম্বর ইয়ার্ডে নোঙ্গর করে। বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর থেকে ক্রেনের ২১ টি প্যাকেজ আনলোড করা হয়।

তিনি আরও বলেন, ইতিপূর্বে এ বন্দরে আগত দেশি-বিদেশি জাহাজ থেকে কন্টেইনার হ্যান্ডলিং করার মত ক্যাপাসিটি ছিলনা, ক্রেনটি আসার ফলে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং (লোড আনলোড) ক্যাপাসিটি এখন বৃদ্ধি পাবে। একইসাথে বন্দরের কার্যক্রমে আরও গতিশীল বাড়বে বলেও জানান তিনি।

বন্দর চেয়ারম্যান ফারুক হাসান এসময় আরও তথ্য দিয়ে বলেন, মোংলা বন্দরে ইতোমধ্যে ৭৫ টি হ্যান্ডলিং ইকুপমেন্ট (আধুনিক যন্ত্রপাতি) অনুমোদিত হয়েছে। এগুলো যোগ হলে বন্দরের সক্ষমতা আরও বাড়বে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপ-প্রধান প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক মোঃ মাহাবুবুর রহমান মিনা বলেন, জার্মানের রোসটেক বন্দর থেকে আমদানি করা চার’শ টন ধারন ক্ষমতাসম্পন্ন এ ক্রেনটি দিয়ে বন্দরের পণ্য হ্যান্ডলিং করা সহজ হবে। এতে কাজের গতিও বাড়বে। ৪৬ কোটি ৮১ লাখ ৫০ হাজার টাকা ক্রয়ে আনা আট এক্সেল ও ৬৪ টি টায়ারের ওপর বসানো অত্যাধুনিক ৪০ মিটার দূরত্বে ওয়ার্কিং রেডিআপ করতে পারবে এ ক্রেনটি।

আগামী তিন থেকে চারদিনের মধ্যে জার্মানের বিশেষজ্ঞরা ক্রেনটি মোংলা বন্দরে এসে জেটির পাঁচ নম্বর ইয়ার্ডে এ্যাসেম্বেল বা ইরেকশন করাবে বলেও জানান তিনি।

উচ্চ ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটির শিপিং এজেন্টে অলসিস শিপিং লিমিটেডের প্রতিনিধি সাখায়াত হোসেন মিলন বলেন, ক্রেনটি সংযোজনের ফলে মোংলা বন্দরে অনেক গতিশীলতা বৃদ্ধি পাবে এবং অনেক উপর থেকে কন্টেইনার হ্যান্ডলিং করতে পারবে। একই সাথে বন্দরে আগত যেসব জাহাজের ক্রেন থাকেনা, এ ক্রেনের সাহায্যে সেগুলো থেকে পণ্য লোড আনলোডিং করাতে সহজ হবে বলে তিনি জানান।

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি