ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

রাজবাড়ীতে ক্ষতিগ্রস্ত লাখো মানুষ, নষ্ট হলো ফসল

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১৭:২৭ ৩ আগস্ট ২০২০

রাজবাড়ীতে গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি অপরিবর্তিত রয়েছে। ফলে, আজ সোমবার  বিপদসীমার ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দীর্ঘ এক মাসের বেশি সময়ের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে লাখো মানুষ।

সরেজমিন ঘুরে দেখা যায়, জেলায় গত কয়েকদিন ধরে পদ্মার পানি কমতে শুরু করলেও, কমছেনা বানভাসি মানুষের দুর্ভোগ। কষ্টে জীবনযাপন করছে দুর্গত এলাকার বানভাসিরা।

জেলা প্রশাসনের হিসেব অনুযায়ী, এবারের দীর্ঘমেয়াদী বন্যায় জেলার গোয়ালন্দ, সদর, কালুখালী এবং পাংশা উপজেলার ১৩টি ইউনিয়নের নিম্নাঞ্চলে বসবাসরত ২২ হাজার ৭০০ পরিবারের প্রায় লাখো মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। সেই সাথে তাদের বসতবাড়িও নষ্ট হয়েছে।
 
ধান,পাট, ধানের বীজতলা, তিল, বাদাম, মরিচ ও বিভিন্ন ধরনের সবজিসহ প্রায় ৪ হাজার একর জমির ফসল পুরোপুরি নষ্ট হয়েছে।

এর মধ্যে বোনা ও রোপা আমন এবং আউষ ধান নষ্ট হয়েছে প্রায় ১ হকজার ৩৯৩ একর। গত ২২ বছরে এতো বড় বন্যার কবলে পরেনি এ জেলার মানুষ।

বন্যার পানি কিছুটা কমলেও ঘরবাড়ি ও ফসলী জমি থেকে এখনও পর্যন্ত পানি না নেমে যাওয়ায়, দুর্ভোগের মধ্যেই বসবাস করতে হচ্ছে বানভাসিদের। যে কারণে তারা বসতবাড়িতে উঠতে পারছেন না। 

বাড়িতে থাকতে না পেরে বেরি বাঁধসহ বিভিন্ন স্থানে কোন রকমে রাতদিন পার করছেন তারা। বিগত বন্যার বছরগুলোতে বন্যার পানি দীর্ঘ সময় স্থায়ী হয়নি। ফলে এবারই সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে বন্যাকবলিতদের।

এআই/আরকে
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি