ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

শুক্রবার ঢাবি’র ভর্তি পরীক্ষা শুরু 

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২২:০১ ১২ সেপ্টেম্বর ২০১৯

আগামীকাল শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হবে। 

এ ছাড়া বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবন ও কেন্দ্রীয় ভর্তি অফিস সূত্রে জানা যায়, এ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের ১ হাজার ৭৯৫টি আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৭৬ জন, ‘খ’ ইউনিটের ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৫ হাজার ১৩ জন, ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে ২৯ হাজার ৫৬ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০ আসনের বিপরীতে ৯৭ হাজার ৪৭৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩৫ আসনের বিপরীতে ১৫ হাজার ৯৯৮ জন ভর্তিইচ্ছু প্রতিদ্বন্দ্বিতা করবেন। 

এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতার জন্য দশটি কর্মসূচি বাস্তবায়ন করবে বলে সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির কথা জানান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। এসময় উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ ছাত্রলীগ নেতাকর্মীরা।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কেউ যেন কোনো ধরণের অসদুপায় অবলম্বন না করে সেজন্য গণমাধ্যমকর্মী, পরীক্ষার্থী, অভিভাবক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান সনজিত। সাদ্দাম হোসেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি প্রশ্নফাঁস ও জালিয়াতি রোধে জিরো টলারেন্স নীতি অবলম্বনের আহ্বান জানিয়ে বলেন, ‘যদি এবার ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অসদুপায় ও জালিয়াতি হয় তাহলে ছাত্রলীগ এর দাঁতভাঙ্গা জবাব দেবে ‘।

এছাড়া, প্রশ্নফাঁস ও জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি অভিভাবক ও গণমাধ্যমকর্মীদেরও সহযোগিতা কামনা করেন সাদ্দাম।

ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ  শিক্ষার্থীদের প্রয়োজনে পরীক্ষার পূর্ব রাতে হলে থাকার সুব্যবস্থা,শিক্ষার্থীদের পরিবহনের জন্য জয় বাংলা বাইক সার্ভিস,পরীক্ষা কেন্দ্র পরিচিতির জন্য দিক নির্দেশক চিহ্ন ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার, হটলাইনে তাৎক্ষণিক সেবা সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে স্থায়ী তথ্য কেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

অন্যদিকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে ভর্তি কার্যক্রমে সহায়তা ও জালিয়াতি নজরদারিতে শতাধিক কর্মী নিয়োজিত থাকবে বলে জানান সংগঠনটির যুগ্ম আহবায়ক নুরুল হক নুর। 

এমএস/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি