ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের বসন্ত বরণ ও সাধারণ সভা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

শীতের রিক্ততা ভুলিয়ে আবহমান বাংলার প্রকৃতিতে আজ ফাগুনের ছোঁয়া, রঙে রঙ্গিন প্রকৃতি। গাছে গাছে ফুটেছে রক্ত শিমুল-পলাশ, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম। লাল-হলুদ-সাদা আর বেগুনি। চমৎকার, কত রঙিন! অন্যরকম এক আবেশ ছড়াচ্ছে প্রকৃতি। বাহারি সাজে আপন রূপে সেজেছে সে।

দালান-কোটার এ-শহরের অলিতে-গলিতে, রাস্তার পাশে, শখের বসে গড়ে তোলা শিশুর ছাদ বাগানে, গাছে গাছে চিক চিক করছে সবুজ কচিপাতা। ঝিরি ঝিরি বাতাসে সবুজ পাতা তিরতির করে উড়ছে। এদিক সেদিক প্রজাপতি উড়ে বেড়ায়। কোকিলের ডাক শুনে থমকে দাঁড়ায় পথিক। কবি তার কবিতা বুনে। প্রকৃতিপ্রেমী বসন্ত বন্দনা করছে তার আপন মনে।

বসন্তের এই রূপ-সৌন্দর্য্য শহর থেকে নগরে দিয়েছে দোলা। কারণ, একদিকে পহেলা ফাল্গুন অন্যদিকে বিশ্ব ভালোবাসা দিন। ভালোবাসা আর বসন্ত মিলে উৎসবে মাতোয়ারা পুরো দেশ। শহরে তরুণ-তরুণীদের মনে উচ্ছাস থাকলেও গ্রামে এর বিস্তার কম। তবুও বসন্ত বন্দনা ও একুশের চেতনায় মেতেছে সাগর কন্যা সন্দ্বীপের সন্দ্বীপের তরুণ প্রজন্ম। 

'উঠো জাগো এবং শ্রেয়কে করো' এই মহামতি মন্ত্রে দীক্ষিত সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন বাহান্ন ও একাত্তরের চেতনায় উজ্জীবিত হয়ে দ্বীপ উপজেলা সন্দ্বীপে কাজ করে যাচ্ছে। ১৯৫২ সালে বসন্ত মাসেই বাঙালি মাতৃভাষার জন্য রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করেছিল। বসন্ত তাই বাঙালির জাতিগত বিকাশের সঙ্গেও জড়িত। দরজায় কড়া নাড়ছে একুশে ফেব্রুয়ারি। তাই সাগর সংগ্রামী তরুণদের মনে ভাইহারা বেদনা। মায়ের ভাষার মর্যাদা রক্ষার আন্দোলনে নিহত অমরদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ ১৫ ফেব্রুয়ারি এবি কলেজ প্রাঙ্গণে সাধারণ সভার আয়োজন করে। 

একই সঙ্গে বসন্তের আবাহনে তারুণ্যে উজ্জীবিত তরুণরা নতুন দিনের পথে নিজেদের আরও সম্পৃক্ত করার শপথে কাজ শুরু করে। মোহাম্মদ পারভেজ এর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কলেজ শাখার দায়িত্তপ্রাপ্ত নেতৃবৃন্দ ও সদস্যরা। উক্ত সভায় নতুন কর্ম পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। 

এসময় উপস্থিত চ্ছিলেন, কলেজ শাখার সাধারণ সম্পাদক মাইমুনা নাসিমা, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ মুকুল, মাহিন, নাজমুন নাহার লিজা, সাইদুর রহম্যান, নিশাদ, আজিম, লতিফুর রহমান, ইসাসিন আরাফাত, মুরাদ, আশিকুর রহমান, মহিনুল ইসলাম সাজ্জাদ, আকিবুর রহমান, ফারিন, সাবিহা সুলতানা, আব্দুর রহমান, আরাফাত, আশিক, আজিম, নিশাদ, অপু রায় সজিব, আসিফ মাহমুদ, আমজাদ হোসেন, তারিকুল ইসলাম প্রমুখ।   

সভায় বসন্তবরণ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষ এবং সাংগঠনিক কর্মকান্ড গতিশীল করার লক্ষে বিভিন্ন বিষয় আলোচনা করা হয়। নতুন বছরে এটাই প্রথম সাধারণ সভা। 

উল্লেখ্য, সংগঠনটি ২০০৭ সালে এক ঝাঁক সৃজনশীল তরুণদের নিয়ে গড়ে তুলেন কাজী ইফতেখারুল আলম তারেক। বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আমির হোসেন রিশাদ। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের লক্ষে সংগঠনটি একযুগেরও বেশি সময় ধরে নানামুখী কাজ করে যাচ্ছে। এছাড়া সন্দ্বীপে তরুণদের নিয়ে সংগঠনিক কার্যক্রম চালিয়ে সমাজের সর্বমহলে প্রশংসিত হয়েছে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি