ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৮ ১৪২৬

Ekushey Television Ltd.

সব ধরনের অধিনায়কত্ব ছাড়লেন ডু প্লেসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮ ১৭ ফেব্রুয়ারি ২০২০

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসি। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসি। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের সব ধরনের ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন ডু প্লেসি। ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়েছিলেন আগেই, আর এবার ছাড়লেন টি-টোয়েন্টি ও টেস্টের অধিনায়কত্ব। তবে দলের হয়ে কেবল ব্যাটসম্যান হিসেবেই খেলবেন তিনি। 

২০১২ সালে প্রথম টি-টোয়েন্টি সিরিজে দায়িত্ব নেওয়ার পর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ১১২টি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেন ডু প্লেসি। বিশ্বকাপ-বিপর্যয়ের পর ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। সে সময় প্রোটিয়াদের অধিনায়কত্বের দায়িত্ব বর্তে কুইন্টন ডি ককের ওপর।

অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে ডু প্লেসি তুলে ধরেছেন তরুণদের সুযোগ করে দেওয়ার বিষয়টি। তিনি মনে করছেন, কুইন্টন ডি ককের মতো তরুণদের হাতে নেতৃত্ব তুলে দেওয়ার এখনই সঠিক সময়। 

অবসর নিয়ে বোর্ডকে এক স্টেটমেন্টে ডু প্লেসি বলেন, ‘গত কয়েক সপ্তাহ ক্রিকেটের বাইরে থেকে আমি বুঝতে পেরেছি দেশের প্রতিনিধিত্ব এবং দেশকে এই দারুণ খেলাটায় তিন ফরমেটে নেতৃত্ব দেওয়া যে কত বড় সম্মান ও মর্যাদার। কঠিন সিদ্ধান্ত ছিল এটি (অবসর); তবে আমি সমর্থন করছি কুইন্টন ডি কককে (বর্তমান অধিনায়ক) এবং কোচ মার্ক বাউচারকে এবং দলের সবাইকে যে, আমরা নতুন করে আবার শক্তিশালী টিম হয়ে উঠতে পারি।’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে টেস্টে ৩৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডু প্লেসি। এর মধ্যে ১৮ ম্যাচে জয় ও ১৫টিতে হেরেছে তার দল। ওয়ানডেতে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৮ ম্যাচে জয় ও ১০টিতে হেরেছে আফ্রিকা। আর সংক্ষিপ্ত ফরম্যাটে ৩৭ ম্যাচে ২৩ জয়ের বিপরীতে হেরেছে ১৩টি ম্যাচ। 

বিশ্বকাপের পর ক্রিকেটকে ঢেলে সাজাতে পরিকল্পনায় নেমেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। এর ধারাবাহিকতায় দলের কোচের দায়িত্ব পেয়েছেন মার্ক বাউচার, আর বাংলাদেশ থেকে উড়িয়ে নিয়ে শার্ল ল্যাঙ্গাভেল্টকে দেওয়া হয়েছে বোলিং কোচের দায়িত্ব।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি