ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

সমাবর্তনের আগে ফটক না হওয়ায় হতাশ কুবি শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৬ ২১ অক্টোবর ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট

প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এখনও নির্মাণ করা হয়নি প্রধান ফটক। দীর্ঘ এ সময় পর বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা তাদের বহুকাংক্ষিত প্রথম সমাবর্তনের আগে দৃষ্টিনন্দন এক প্রধান ফটক পাওয়ার প্রত্যাশা করলেও সময়ের দীর্ঘসূত্রিতার কারণে তা নির্মাণ সম্ভব হচ্ছেনা। যাতে হতাশা বিরাজ করছে শিক্ষার্থীদের মাঝে। 

যদিও কৃত্রিম (আর্টিফিশিয়ালি) এক প্রধান ফটক নির্মাণ করে সমাবর্তন আয়োজন করা হবে বলেই জানা গেছে। বিশ্ববিদ্যালয়টির পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর থেকে জানা যায়, প্রধান ফটকের ডিজাইনের কাজ চলমান। এর কাজ শেষ হতে সর্বনিম্ন সাত-আট মাস সময়ের প্রয়োজন, তাই সমাবর্তনের আগে প্রধান ফটক নির্মাণ করা সম্ভব না। যে কারণে প্রশাসনিক ভবনের উপরেই বিশ্ববিদ্যালয়ের নাম ফলক ব্যবহার করেই কোন রকম পরিচয় তুলে ধরেছে প্রশাসন। 

এদিকে, বিশ্ববিদ্যালয়টির প্রথম সমাবর্তনের তারিখ ঘোষণা হওয়ায় এবং এর মধ্যে প্রধান ফটক নির্মাণ না করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে হতাশা ব্যক্ত করেন কুবি শিক্ষার্থীরা।

কুবি ছাত্র কাওসার আহমেদ পায়েল তার ফেসবুকে লেখেন, প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে গেট করুন, না হয় আমাদের থেকে টাকা তুলে সমাবর্তনের আগে গেট নির্মাণ করুন। তিনি আরও লেখেন, 'সেদিন কুবির একটা ডকুমেন্টারি দেখে আমার চাচা বলেছিলো- তোদের ভার্সিটির গেটের চেয়ে তো নালু পোদ্দারের বাড়ির গেটই অনেক ভালো’।

পিয়ার হোসেন নামে আরেক সাবেক শিক্ষার্থী লেখেন, ‘চারদিক থেকে একটা বিষয়ে সমালোচনা হচ্ছে (গঠনমূলক), আর তা হলো- দীর্ঘ ১৩ বছর পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন কি মেইন গেইট বিহীন হবে? দীর্ঘ ১৩ বছরেও একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রধান গেইট থাকবেনা এবং গেইটবিহীন প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে! এটা মেনে নেয়াটা কষ্টকর’।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবু তাহের বলেন, অনেক আগে থেকে প্রধান ফটকের টেন্ডার হয়ে আছে। প্রধান ফটকের কাজ এখন শুরু হলেও তা সমাবর্তনের আগে শেষ হবেনা। তাই কৃত্রিম (আর্টিফিশিয়াল) প্রধান ফটক নির্মাণ করে সমাবর্তন আয়োজন করা হবে বলে জানান তিনি।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি