ঢাকা, বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

সাকিবের জায়গায় অ্যালিস্টার কুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১ ২৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৩:২২ ২৯ জানুয়ারি ২০২০

সাকিব আল-হাসান ও অ্যালিস্টার কুক। ছবি: সংগৃহীত

সাকিব আল-হাসান ও অ্যালিস্টার কুক। ছবি: সংগৃহীত

ফিক্সিংয়ের প্রস্তাব গোপন রাখার অপরাধে আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা পাওয়ার পর বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান সরে দাঁড়িয়েছিলেন সম্মানজনক এমসিসি’র (মেরিলিবোন ক্রিকেট ক্লাবের) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির পদ থেকে। আর সমসাময়িক সময়ে এই কমিটি থেকে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ইয়ান বিশপও নাম প্রত্যাহার করে নিয়েছিলেন।

প্রায় তিন মাস পর সাকিবের জায়গায় ইংল্যান্ডের সাবেক অধিনায়ক স্যার অ্যালিস্টার কুক এবং ইয়ান বিশপের জায়গায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি সিকি স্কেরিটকে স্থান দিয়েছে এমসিসি। মূলত সাবেক ও বর্তমান ক্রিকেটারদের সঙ্গে আম্পায়াদের নিয়ে ক্রিকেটে আইন-কানুন পর্যালোচনার কাজ করে থাকে এ কমিটি।

এমসিসিকে বলা হয় ক্রিকেট আইনের অভিভাবক। ২০০৬ সালে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি গঠিত হয়। বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং আম্পায়ারদের নিয়ে গঠিত এই কমিটি ক্রিকেটের আইন সম্পর্কে প্রস্তাব দিতে পারে। এ সংক্রান্ত আলাপে বছরে দুইবার মিলিত হয় এই কমিটি।

এই কমিটির চেয়ারম্যান ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং। কুক ও রিকি স্কেরিটকে নিয়ে এই কমিটির সদস্য সংখ্যা হলো পাঁচ। আর অন্য তিন সদস্যরা হলেন- অস্ট্রেলিয়ার সাবেক স্পিনার শেন ওয়ার্ন, সাবেক অধিনায়ক রিকি পন্টিং এবং শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। 

জানা যায়, এমসিসির পরবর্তী সভা শ্রীলঙ্কায় হবে আগামী মার্চে।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি