ঢাকা, শুক্রবার   ০২ অক্টোবর ২০২০, || আশ্বিন ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

সাকিব আল হাসানের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬ ২৪ মার্চ ২০২০

বাংলাদেশ ক্রিকেটে সময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মদিন আজ। ১৯৮৭ সালের ২৪ মার্চ তিনি জন্মগ্রহণ করেন। আজ ৩৩ বছরে পা দিলেন বাংলাদেশি এ পোস্টারবয়। 

সকিব আল হাসানের ডাক নাম ছিল ফয়সাল। সেই ফয়সাল আজ বাংলাদেশ ক্রিকেটে সময়ের সেরা অলরাউন্ডার। তার বাবা মাশরুর রেজা একজন ব্যাংক কর্মকর্তা। আর মা গৃহিণী শিরিন শারমিন। রেজা-শিরিন দম্পত্তির প্রথম ও একমাত্র ছেলে সন্তান সাকিব। তার জন্য শুভ কামনা। শুভ জন্মদিন সাকিব।

বাবা মাশরুর রেজা মাগুরার ফুটবলার হওয়ায় তিনিও চেয়েছিলেন তার মতো ছেলেও ফুটবলার হোক। তার ছোটবেলাও কেটেছে ফুটবলে কিন্তু একটু বড় হওয়ার পরেই তা পরিবর্তন হয়ে যায়। বড় বল থেকে ছোট বলেই আগ্রহ সৃষ্টি হয় সাকিবের।

করোনা আতঙ্কের মধ্যে সাকিব আল হাসান বর্তমানে রয়েছেন যুক্তরাষ্ট্রে। সেখানে তিনি নিজেকে আইসোলেশনে রেখেছেন। 

গত শনিবার (২১ মার্চ) ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় সাকিব নিজেই আইসোলশনের কথা জানান। সেই সঙ্গে করোনা ভাইরাস থেকে বাংলাদেশের সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টুয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের।

এখন পর্যন্ত ২০৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৬৩২৩। ৫৬ টেস্টে রান করেছেন ৩৮৬২ এবং ৭৬টি আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে রান ১৫৬৭।

টেস্টে উইকেট সংখ্যা ২১০, বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ২৬০। টি-টুয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যা ৯২, বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়।

টেস্টে সাকিবের অর্ধশতক ২৪, শতক ৫ ও ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে অর্ধশতক ৪৭ টি আর শতক ৯ টি। টি-টুয়েন্টি ক্রিকেটে অর্ধশতক ৯ টি, ক্যারিয়ার সেরা রান ৮৪।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে আছেন সাকিব আল হাসান। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়ে অংশ নিতে পারছেন না আন্তর্জাতিক ক্রিকেটে । এই সময়টা তিনি ব্যয় করছেন বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে।

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির। তার একমাত্র মেয়ের নাম আলাইনা।
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি