ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

সানেম ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কনফারেন্স ২০২০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৯ ৩০ সেপ্টেম্বর ২০২০

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)-এর উদ্যোগে ১ থেকে ৩ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে সানেম ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কনফারেন্স ২০২০। এই সম্মেলনের প্রতিপাদ্য “কোভিড-১৯ এবং উন্নয়নের চ্যালেঞ্জ”। 

প্রবৃদ্ধি, দারিদ্র্য, বৈষম্য, শিক্ষা ও স্বাস্থ্য খাতসহ অর্থনীতির নানা খাত ও সূচকের ওপর করোনা ভাইরাস মহামারির প্রভাব এবং মহামারির ফলে এসব ক্ষেত্রে উদ্ভূত চ্যালেঞ্জসমূহ নিয়ে বিভিন্ন দেশের অর্থনীতিবিদ, গবেষক এবং উন্নয়ন বিশেষজ্ঞরা এই সম্মেলনে তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন ও আলোচনা করবেন। অনলাইনে ওয়েব কনফারেন্স অ্যাপ জুম এর মাধ্যমে আয়োজিত এই কনফারেন্স অক্টোবরের ১ তারিখ বাংলাদেশ সময়ে বিকাল ৫টায় এবং অক্টোবরের ২ ও ৩ তারিখ বাংলাদেশ সময় দুপুর ২.৩০ এ শুরু হবে। কনফারেন্সটি সানেম এর ফেসবুক পাতা এবং ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচারিত হবে।  

কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন. এফ কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট-এর আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতির ফোর্ড ফাউন্ডেশন অধ্যাপক ড্যানি রডরিক। এছাড়াও কনফারেন্সের বিশেষজ্ঞ প্যানেল আলোচনায় উপস্থিত থাকবেন বিশ্ব ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ও প্যারিস স্কুল অফ ইকোনমিকস-এর চেয়ার এমিরেটাস ফ্রাসোয়া বুরগিনিয়ো, ইউএনইউ-ওয়াইডার এর পরিচালক অধ্যাপক কুনাল সেন এবং বাংলাদেশের প্রথিতযশা অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। সানেম এর নির্বাহী পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান এই কনফারেন্সের আহ্বায়ক। 

কনফারেন্সে কোভিড-১৯ মহামারির সাথে সম্পর্কের সূত্র ধরে সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ, আন্তর্জাতিক বাণিজ্য, জনস্বাস্থ্য ও জনস্বাস্থ্য সেবা, শিক্ষা, শ্রম বাজার, কর্মসংস্থান, রেমিট্যান্স, অভিবাসন, দারিদ্র্য, বৈষম্য এবং সামাজিক সুরক্ষা, ইত্যাদি বিষয়ের ওপর ২৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। 

কোভিড-১৯ মহামারির ফলে সমস্ত বিশ্বের অর্থনীতি বিপর্যস্ত। ১৯৩০ এর পর সারা পৃথিবী সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। সারা পৃথিবী জুড়েই মহামারির জন্য হয় সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে আছে অথবা সীমিত আকারে পরিচালিত হচ্ছে। সামষ্টিক অর্থনীতির চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা এর আগে আর কখনো এরকম কঠিন হয়ে দাঁড়ায়নি। আন্তর্জাতিক বাণিজ্য অনেক ক্ষেত্রেই থমকে গিয়েছে এবং এর ফলে বিশ্বব্যাপী সরবরাহ ধারা ক্ষতিগ্রস্ত হয়েছে। লক্ষ-কোটি লোক কাজ হারিয়েছেন, আরও অনেকেরই কর্মসংস্থান ও জীবিকা হুমকির মুখে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর নির্ভরশীল দেশগুলোতে নিম্নমুখী রেমিট্যান্সের ধারার পাশাপাশি প্রবাসী শ্রমিকদের দেশে ফেরত চলে আসার প্রবণতাও লক্ষ্য করা যাচ্ছে। এর সাথে যোগ হয়েছে শহর থেকে গ্রামে বিপরীত অভিবাসনের ধারা। বেকারত্বের হার বৃদ্ধির সাথে সাথে দারিদ্র্য ও বৈষম্য তীব্রতর হচ্ছে। ক্রমশই একটি শক্তিশালী, কার্যকরী সামাজিক সুরক্ষা ব্যবস্থার প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছে। 

কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে এসব সংকটকে সঠিকভাবে অনুধাবন করার জন্য পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ ও বিস্তারিত আলোচনার কোনো বিকল্প নেই। এই লক্ষ্যেই সানেম ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কনফারেন্স ২০২০ এর আয়োজন। 

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি