ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

৫১ বছরে ব্রায়ান লারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪১ ২ মে ২০২০ | আপডেট: ১৪:৪৩ ২ মে ২০২০

প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্রায়ান লারার জন্মদিন আজ। তিনি পা দিলেন ৫১ বছরে। ১৯৬৯ সালের আজকের এ দিনে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর স্যান্টা ক্রুজে জন্ম লারার। ক্রিকেট দেবতার আশীর্বাদপুষ্ট এই ব্যাটসম্যানকে বলা হয় ‘ক্রিকেটের বরপুত্র’। 

লারার দখলে রয়েছে টেস্ট ক্রিকেটে ব্যাক্তিগত রানের রেকর্ড। ২০০৪-এ অ্যান্টিগায় ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি ৪০০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন।

১৯৯০-এ পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল লারার। দেশের হয়ে ১৩১টি ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ১১,৯৫৩ রান। তার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি এবং ৪৮টি হাফ-সেঞ্চুরি।

১৯৯৪-এ লারা ৫০১ রান করেন, প্রথমশ্রেনীর ক্রিকেটে যা ব্যাক্তিগত সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের হানিফ মহম্মদের দখলে। তিনি করেছিলেন ৪৯৯।

লারা ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৯টি একদিনের ম্যাচ খেলেছেন। সেখানেও ১০ হাজার রান করেছেন তিনি। ১৯টি সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। তাঁপ ১৭ বছরের ক্রিকেট কেরিয়ার ক্রিকেটপ্রেমীদের কাছে স্বপ্নের মতো অনেকটা।

৫১তম জন্মদিনে সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন লারা। বিশ্বের সব প্রান্ত থেকে তাকে শুভেচ্ছা বার্তা পাঠানো হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি ব্রায়ান লারার এক বিধ্বংসী ইনিংসের ভিডিও পোস্ট করে লিখেছে, ‘প্রিন্সের তরফে ক্লাসিক।’

যে ভিডিওতে দেখা যাচ্ছে ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জিতে ওয়েস্ট ইন্ডিজকে সেমিফাইনালে পৌঁছে দিচ্ছেন তিনি। 

আইসিসি লেখে, ‘ব্রায়ান লারার জন্মদিন, কিন্তু এই অসাধারণ ইনিংস আমাদের সকলের জন্য উপহার। আর্কাইভ থেকে নেওয়া প্রিন্সের ১৯৯৬ বিশ্বকাপের এই ক্লাসিক ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৯৪ বলে ১১১ রান করে ওয়েস্ট ইন্ডিজকে সেমিফাইনালে পৌঁছে দিয়েছিলেন।’

ভারতের প্রাক্তন অফ-স্পিনার হরভজন সিং টুইট করে ব্রায়ান লারাকে শুভেচ্ছা জানাতে ভোলেননি। 

তিনি টুইটে লেখেন, ‘সব থেকে ড্যাশিং, ডমিনেটিং, স্টাইলিস্ট বাঁ হাতি ব্যাটম্যান যে এই গেমটি খেলেছে তাঁকে শুভ জন্মদিন। প্রিন্স অব ত্রিনিদাদ ব্রায়ান লারা যে সময়ে খেলেছেন আমি সেই সময়ে ক্রিকেট খেলতে পরে খুশি।’

শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের মুশফিকও। আজ (শনিবার) সকালে বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান ফেসবুকে শুভেচ্ছা জানিয়েছেন এই কিংবদন্তিকে।

ফেসবুকে মুশফিক লিখেছেন, ‘শুভ জন্মদিন আমার শৈশবের হিরো, সুপার হিরো। অনেকদিন বেঁচে থাকুন।’

ব্যাটিংকে রীতিমতো শিল্পের পর্যায়ে নিয়ে ‍গিয়েছিলেন লারা। ২০০৭ সালের ১৯ এপ্রিল ২২ গজ থেকে অবসর নিয়েছিলেন তিনি। তার এক দশকের বেশি সময় পরও অটুট তার রেকর্ড। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান। ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪০০ করেছিলেন ব্রায়ান লারা। আজও আন্তর্জাতিক টেস্টে এটাই সর্বাধিক ব্যক্তিগত রানের রেকর্ড। 

দুর্দান্ত ফুটওয়ার্ক, কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ- ক্যারিবিয়ান কিংবদন্তিকে নিয়ে ক্রিকেট মহলে একটাই কথা প্রচলিত, 'ব্রায়ান চার্লস লারার ব্যাট কথা বলে।'  আজ ৫১ তম জন্মদিন ত্রিনিদাদের রাজপুত্রের।

জেনে নেওয়া যাক ব্রায়ান চার্লস লারা সম্পর্কিত অজানা কিছু তথ্য-

- মোট ১১ ভাইয়ের মধ্যে দশম হলেন ব্রায়ান লারা।
- মাত্র ১৪ বছর বয়সে স্কুল ক্রিকেট লিগে ৭৪৫ রান করেছিলেন লারা।
- ২০ বছর বয়সে ত্রিনিদাদ ও টোবাগোর অধিনায়ক হন। কনিষ্ঠতম অধিনায়ক লারার নেতৃত্বেই গেডেস গ্রান্ট শিল্ড জিতেছিল দল।
- আজও প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে লারার। ১৯৯৪ সালে ডুরহামের বিরুদ্ধে ৫০১ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান।
- ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লারার ৪০০ আজও আন্তর্জাতিক টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রান।
- ত্রিনিদাদের মহিলা সাংবাদিক লিসেল রভেডসের সঙ্গে বিয়ে হয় ব্রায়ান লারার। তাদের দুই মেয়ে রয়েছে- সিডনি ও তারা।
- ১৯৯৩ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৭৭ করার পর প্রথম মেয়ের নাম ‘সিডনি’ রেখেছিলেন লারা।
- টেস্টে মোট ১১,৯৫৩ এবং একদিনের ম্যাচে ১০,৪০৫ রান করেছেন ব্রায়ান লারা।
- ২০১১ সালে ব্যাঙ্গালোরে আইপিএল-এর নিলামে প্রথম ক্রিকেটার হিসেবে নাম উঠেছিল ব্রায়ান লারার। ক্রিকেট জগতকে চমকে দিয়ে অবিক্রিত থেকে যান বিখ্যাত বাঁ হাতি ব্যাটসম্যান।
- ২০১২ সালে আইসিসি হল অফ ফেমে মনোনীত হন ব্রায়ান লারা।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি