ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

আর্জেন্টিনায় মৃত্যু লাখ ছাড়ালো, বিশ্বে পৌনে ৪১ লাখ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩, ১৫ জুলাই ২০২১

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফিরতি তাণ্ডবে গত দুই দিনে বড়েছে মৃত্যু ও সংক্রমণ। টিকা কার্যক্রম চললেও থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ৮ হাজার ৭শ প্রাণ। যার মধ্যে সর্বোচ্চ ১৫৭৪ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৫ লাখ ৫২ হাজার ৮০৩ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৮ কোটি ৯১ লাখ ৩৮ হাজার ৭৮২। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪০ লাখ ৭৪ হাজার ৮০ জনের। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৭ কোটি ২৭ লাখ ৭৬ হাজার ৫৮৭ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ২২ লাখ ৮৮ হাজার ১১৫ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩৫ হাজার ৪৪৭ জন এবং মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৪৮ লাখ ৪৮ হাজার ৬৮। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৩ হাজার ৮৩৮ জনের। চিকিৎসাধীন ৪৮ লাখ ৯৯ হাজার ৯৩০ জন।

এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৫৮০ জনের। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৪১ হাজার ৮৫৪ জন। যাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৯ লাখ ৮৬ হাজার ৮০৩ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১২ হাজার ১৯ জনের। ৩ কোটি ১ লাখ ৩৬ হাজার ৪৮৩ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ৩৮ হাজার ৩০১ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৫৭৪ জনের এবং শনাক্ত হয়েছে ৫৭ হাজার ৬৬৪ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৪৯৮ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯২ লাখ ৯ হাজার ৭২৯। চিকিৎসাধীন ৮ লাখ ১৩ হাজার ৫৯৮ জন। 

তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা ও ইতালিতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৬ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৩৫ হাজার। আর ১০ লাখ ৫৯ হাজার সংক্রমণ নিয়ে ২৯ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ১৭ হাজার।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি