ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

স্কুল নির্মাণ করে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ৩ এপ্রিল ২০১৮

ভুয়া শিক্ষা প্রকল্প দেখিয়ে কুড়িগ্রামে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে আশার আলো পল্লী উন্নয়ন সংস্থা নামের একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে।

শিশুদের জন্য দেড় শতাধিক স্কুল নির্মাণ, শিক্ষক নিয়োগসহ নানা কায়দায় নেওয়া হয়েছে এই টাকা। প্রতারক চক্রটিকে আইনের আওতায় আনার দাবী ভুক্তভোগীদের।

কুড়িগ্রাম প্রতিনিধি আতাউর রহমান বিপ্লবের পাঠানো ও তথ্য ছবি নিয়ে রিপোর্ট করছেন মিজানুর রহমান।

ঝরে পড়া শিশুদের শিক্ষার কথা বলে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় স্বপ্ন ফাউন্ডেশন নামে প্রায় দেড় শতাধিক স্কুল প্রতিষ্ঠা করে আশার আলো পল্লী উন্নয়ন সংস্থা।

প্রতিটি স্কুলে নিয়োগ দেয়া হয়, একজন প্রধান শিক্ষক, চারজন সহকারী শিক্ষক এবং একজন আয়া। অভিযোগ আছে, এসব নিয়োগে ১০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঘুষ লেনদেনের। আবার ‘স্বপ্ন ফাউন্ডেশন অ্যান্ড বুটিক হাউস’ নামে বিচিত্র প্রতিষ্ঠানের প্যাডে দেওয়া হয়েছে এই শিক্ষক নিয়োগ। যার ঠিকানা, ঢাকার উত্তরা।

শিক্ষার্থীদের টিফিন, উপবৃত্তি, বই ও পোষাক দেবার কথা থাকলেও তা দেওয়া হয়েছে নামে মাত্র।

এসব অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলে, স্কুলের ফার্নিচার বাবদ অনেকের কাছ থেকে টাকা নেবার কথা স্বীকার করেন সংস্থাটির নির্বাহী পরিচালক আজিজার রহমান মন্ডল।

ঝড়ে পড়া শিশুদের জন্য শিক্ষা প্রকল্প হলেও এ বিষয়ে অবহিত করা হয়নি খোদ প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরকে।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসলেম উদ্দিন শাহ জানান, এমন কোনো প্রতিষ্ঠানের তথ্য আমাদের কাছে নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শঙ্কর কুমার বিশ্বাস জানান, প্রাথমিকভাবে ঘটনার সত্যতা প্ওায়ায় সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকতাদের তলব করেছে স্থানীয় প্রশাসন। নিদের্শ দেওয়া হয়েছে সব কার্যক্রম বন্ধের ।

উন্নয়ন কর্মকাণ্ডের নামে বেসরকারি সংস্থার প্রতারণার বিচার চান ভুক্তভোগীরা।

 

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি