ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ন্যায্য মজুরি পাচ্ছে না চট্টগ্রামের চা শ্রমিকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ৪ নভেম্বর ২০২০

চট্টগ্রামের চা শ্রমিকরা দীর্ঘদিন ধরে ন্যায্য মজুরি পাচ্ছে না। তাদের নেই পর্যাপ্ত সুযোগ-সুবিধাও। এরপরও প্রজম্ম থেকে প্রজন্ম উৎপাদন ধরে রেখেছেন চা শিল্পীরা। এ অবস্থায় মজুরি বৃদ্ধিসহ সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি চা শ্রমিকদের।

চট্টগ্রামে প্রথম চায়ের আবাদ শুরু হয় ১৮৪০ সালের দিকে। এখন এ অঞ্চলে চা বাগান রয়েছে ২২টি। এর মধ্যে ১৭টি ফটিকছড়িতে। এসব বাগানে কাজ করেন ১০ হাজারের বেশি শ্রমিক। বংশ পরাম্পরায় কাজ করা এসব শ্রমিক ন্যায্য মজুরি বঞ্চিত বলে অভিযোগ আছে।

চা শ্রমিকরা জানান, ছেলেপেলেকে লেখাপড়া করাতে পারিনি। অনেক কষ্ট, দুই বেলা খেলে একবেলা উপাস থাকতে হয়। এভাবে জীবন কাটাতে হচ্ছে। যা পাই তা দিয়ে ডাল ভাত ও নুন ভাত খেয়ে থাকতে হয়।

চা বাগানে গড়ে উঠেনি প্রয়োজনীয় শিক্ষা অবকাঠামো। বাগানের বাইরের প্রতিষ্ঠানে চা শ্রমিকদের সন্তানরা ভর্তি হতে গেলে পড়তে হয় নানা বিড়ম্বনায়।

চা বাগান শ্রমিকের ছেলে মাসুম রানা জানান, স্কুল-কলেজ আমাদের বাগানের মধ্যে নেই। বাগানের লোক হিসেবে অন্যদের থেকে আমাদেরকে একটু নীচে থাকতে হয়। আমাদেরকে সবাই বাগানী বলে ইনসাল্ট করে।

ন্যায্য মজুরিরর দাবি জানালেন চা শ্রমিক ইউনিয়নের নেতারা।

চট্টগ্রাম ভ্যালি চা বাগান শ্রমিক ইউনিয়নের সভাপতি নিরঞ্জন নাথ মন্টু বলেন, শ্রমিকদের জন্য যদি ৩শ’ টাকা মজুরি হয় তাহলে স্বচ্ছলভাবে শ্রমিকরা চলতে পারবে বলে আমি বিশ্বাস করি।

রেশনসহ অনান্য সুবিধা বাড়ানোর দাবি তাদের। চা শিল্পের উন্নয়নের পাশাপাশি শ্রমিকদের জীবনমান উন্নয়নের কথা বলছেন শ্রমিকরা। 

শ্রমিকদের মজুরি বাড়ানোর পাশাপাশি অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো গেলে উৎপাদন আরও বাড়বে বলে মনে করেন এর সঙ্গে সংশ্লিষ্টরা।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি