ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

হিলির পাইকারী বাজারে কমেছে পেঁয়াজের দাম

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১১, ২১ জুন ২০২১

আমদানিকৃত পেঁয়াজের চাহিদা কম থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে দাম কমেছে কেজিতে ২ থেকে ৩ টাকা। দুদিন আগে প্রতি কেজি পেঁয়াজ ২৭ থেকে ৩০ টাকা দরে বিক্রি হলেও এখন তা কমে বিক্রি হচ্ছে ২৪ থেকে ২৮ টাকা দরে। এদিকে পেঁয়াজের দাম কমায় স্বস্তি ফিরেছে নিন্ম আয়ের মানুষদের মাঝে।

সরেজমিনে দেখা যায়, বন্দর দিয়ে নাসিক ও ইন্দোর এই দুই জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। দু’দিন আগে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছিল ২৭ টাকা কেজি দরে। বর্তমানে তা কমে ২৪ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর নাসিক জাতের পেঁয়াজ ৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে।    

স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম ও সাদ্দাম হোসেন বলেন, সম্প্রতি পেঁয়াজ এনে লোকশান হওয়ার কারণে আমদানি কমিয়ে দিয়েছেন আমদানিকারকরা। এর ফলে পেঁয়াজের দাম বাড়তির দিকে ছিল। কিন্তু গত দুই থেকে তিন দিন ধরে টানা বৃষ্টিপাত হওয়ার কারণে বন্দের আসা পর্যন্ত ট্রাকে ত্রিপল বাঁধা অবস্থায় থাকছে পেঁয়াজ। ফলে পর্যাপ্ত হাওয়া বাতাস না পাওয়ার কারণে এবং গরমের কারণে বন্দরে পৌঁছার আগেই পেঁয়াজের মান খারাপ হয়ে যাচ্ছে। মান খারাপ হওয়ার কারণে পেঁয়াজ কম দামে বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, জুনের ৩ তারিখ থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে পুর্বে বন্দর দিয়ে ৩০ থেকে ৩৫ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে কমে ২০ থেকে ২৫ ট্রাকে দাঁড়িয়েছে। 

এদিকে পেঁয়াজ যেহেতু কাঁচামাল, তাই কাস্টমসের সকল প্রক্রিয়া শেষে অতি দ্রুত বন্দর থেকে ছাড়করণের সব ধরনের ব্যবস্থা রেখেছে বন্দর কর্তৃপক্ষ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি