ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভিসা চালু হলেও হিলি দিয়ে ভারতে ঢুকতে পারছেন না পর্যটকরা

হিলি (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২১, ৯ এপ্রিল ২০২২

কোভিডের কারণে দীর্ঘদিন বন্ধের পর ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে দিনাজপুরের হিলি ইমিগ্রেশন রুট দিয়ে নুতন করে পর্যটক ভিসা ইস্যুকরণ শুরু হয়েছে। কিন্তু ভারত যাত্রী গ্রহণ না করায় এখনো এই পথ দিয়ে কোনো পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশ থেকে ভারতে যেতে পারছেন না। তবে অন্যান্য ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারতে গিয়ে এই পথ দিয়ে দেশে ফিরতে পারছেন পাসপোর্টধারীরা।

সম্প্রতি নুতন করে ভিসা পেয়ে অনেকে ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশনে আসলেও তাদের ফিরে যেতে হচ্ছে। কারণ হিসেবে জানা যায়, ভারতের পক্ষ হতে এখনও পর্যটক গ্রহণ করা শুরু করেনি কর্তৃপক্ষ।

এ বিষয়ে ভারতে ভ্রমণের জন্য হিলি ইমিগ্রেশেন চেকপোষ্টে আসা পর্যটক মোস্তাফিজুর রহমান বলেন, “দীর্ঘদিন ধরে আমি পর্যটক ভিসার জন্য আবেদন করে আসছিলাম, কিন্তু এতদিন তা দেয়া হয়নি। গত ৩১ মার্চ সর্বশেষ আবারো আবেদন করি, এরপরে গত বৃহস্পতিবার রংপুরস্থ ভারতীয় ভিসা এপ্লিকেশন সেন্টার থেকে আমার পর্যটক ভিসা দেয়া হয়। সেইসঙ্গে ভিসাতে পথ হিসেবে হিলি উল্লেখ করা হয়েছে। কিন্তু সে মোতাবেক আমি ভারতে যাওয়ার জন্য শুক্রবার হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে আসলেও কতৃপক্ষ জানায়, এই পথ দিয়ে ভারতে যাওয়া যাবেনা।“

এছাড়াও অনেক পর্যটক অভিযোগ করে বলেন, সকল প্রক্রিয়া সম্পূর্ণ করে আজ ভারতে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশন চেকপোষ্টে এসে শুনলাম, এই পথ নাকি বন্ধ। এটি এখনো চালু হয়নি। যদি না-ই চালু হয়, তাহলে আমাদের ভিসা দিলো কেন। এটা তো একপ্রকার হয়রানি! টিকিট কাটা, হোটেল বুকিংসহ সব কমপ্লিট করে ফেলেছি, এখন এসে শুনছি যাওয়া যাবে না। এখন আমাদের ঘুরে যেতে হচ্ছে, এতে করে আমাদের টিকিটের টাকা গচ্ছা যাচ্ছে।

প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে পর্যটকরা বলেন, আমরা চাই ভিসা যেমন দিচ্ছে, তেমনি দ্রুত এই পথ দিয়ে যাত্রী যাওয়া শুরু করা হোক। তাহলে আমাদের জন্য ভালো হয়।

পরবর্তীতে এই বিষয়ে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট ওসি মো. বদিউজ্জামানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “কোভিডের কারণে দীর্ঘদিন বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্টের কার্যক্রম শুরু হয়। তবে সে সময় শুধুমাত্র ভারত থেকে আগমণী যাত্রী দেশে আসা শুরু হয়। আর এখন পর্যন্ত শুধু সেই কার্যক্রম চলমান রয়েছে। সম্প্রতি হিলি রুটে ভিসা দেওয়া শুরু হলেও ভারতীয় ইমিগ্রেশন কতৃপক্ষ যাত্রী গ্রহণ করতে অনিহা প্রকাশ করায় এখন পর্যন্ত এই পথ দিয়ে কোনো যাত্রী বহির্গমণ প্রক্রিয়া শুরু হয়নি। তবে আমাদের দিক থেকে যাত্রী বহির্গমণের বিষয়ে কোনো বাধা-নিষেধ নেই।”

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি