ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা বাড়ছে কৃষি ঋণের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৪, ৪ জুন ২০১৮

আসন্ন ( ২০১৮-১৯) অর্থবছরে বাড়ছে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা। বর্ধিত লক্ষ্যমাত্রা অনুযায়ী আগামী অর্থবছরে ২১ হাজার ৫০০ কোটি টাকা কৃষিঋণ বিতরণ করা হবে। যা চলতি অর্থবছরের  চেয়ে ১ হাজার ১০০ কোটি টাকা বা ৫ দশমিক ৩৯ শতাংশ বেশি। চলতি অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ৪০০ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে কৃষি খাতে মোট ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ২০ হাজার ৪০০ কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ৮টি ব্যাংকের লক্ষ্যমাত্রা ৯ হাজার ৫৯০ কোটি টাকা। বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর বিতরণের লক্ষ্যমাত্রা ১০ হাজার ৮১০ কোটি টাকা।

চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) কৃষিঋণের লক্ষ্যমাত্রার ৮৮ শতাংশ বিতরণ করেছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। নির্ধারণ করা লক্ষ্যমাত্রার বিপরীতে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত ১৭ হাজার ৯৫২ কোটি টাকার কৃষিঋণ বিতরণ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার ৮৮ শতাংশ। পুরো অর্থবছরে পূর্ণ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, সবচেয়ে বেশি ঋণ বিতরণ করেছে বাংলাদেশ কৃষি ব্যাংক। ব্যাংকটি নয় মাসে বিতরণ করেছে চার হাজার ১৪৪ কোটি টাকা। চলতি অর্থবছরে ব্যাংকটির কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা চার হাজার ৯০০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ সূত্রে জানা গেছে, দেশে প্রচলিত ফসলের পাশাপাশি বিদেশি ফল ও ফসল চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য নতুন কৃষি ঋণ নীতিমালায় নির্দেশনা থাকবে। ওই সব বিদেশি সবজি, ফল ও ফসলে মধ্যে কোন কোনটায় ঋণ দেয়া যাবে, সে বিষয়ে বলা থাকবে। যেমন-স্কোয়াশ ও কাসাভা চাষের ক্ষেত্রে কৃষকদের উৎসাহিত করতে প্রয়োজনীয় উদ্যোগের কথা বলা থাকবে এবারের কৃষি ও পলস্নী ঋণ নীতিমালায়।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি