ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালক হলেন আদিল চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৭, ১৯ আগস্ট ২০২০

আদিল চৌধুরী গত ১০ আগস্ট ব্যাংক এশিয়ায় উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে যোগদান করেছেন। দুই দশকেরও অধিক সময় ব্যাংকিং ক্যারিয়ারে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে ১৫ বছরের অধিক অভিজ্ঞতা রয়েছে তার। অতি সম্প্রতি তিনি সিঙ্গাপুরে ব্যাংক অব নোভা স্কশিয়ায় (কানাডা) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

ব্যাংকিং ক্যারিয়ারে তিনি ইন্টারন্যাশনাল ব্যাংকিং, গ্রুপ ট্রেজারি, রেগুলেটরি ল’জ এবং কম্প্রিহেনসিভ-ওয়াইড অপারেশনে অভিজ্ঞতা সম্পন্ন। 
 
১৯৯৫ সালে ক্রেডিট এগ্রিকোল, ইন্দোসুয়েজ, ঢাকায় ডেপুটি ম্যানেজার পদে যোগদানের মাধ্যমে তার পেশা জীবন শুরু হয়। তিন বছরের অধিক সময় পর তিনি আমেরিকান এক্সপ্রেস ব্যাংক ঢাকায় যোগ দেন। ১৯৯৯ সালে ব্যাংক অব নোভা স্কশিয়া, ঢাকায় ট্রেজারি প্রধান হিসেবে যোগদান করেন। যেখানে তিনি ট্রেজারি বিভাগ চালু করেন এবং সর্বোত্তম পরিচালন ও ব্যবস্থাপনা নিশ্চিত করেন। 

২০০১ সালে তিনি ব্যাংক অব নোভা স্কশিয়া, হংকং এ বদলি হন। যেখানে তিনি এশিয়ার ১৩টি দেশের আর্থিক প্রতিষ্ঠানের সাথে ব্যবসায় উন্নয়ন এবং ব্যবসায় কৌশল প্রণয়ন নিয়ে কাজ করেন। ২০১১ সালে তিনি ব্যাংক অব নোভা স্কশিয়া, সিঙ্গাপুরে পরিচালক, ইন্টারন্যাশনাল ফান্ডিং, হিসেবে পদোন্নতি লাভ করেন এবং এশিয়া প্যাসিফিক, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের কেন্দ্রীয় ব্যাংক এবং সরকারি বিনিয়োগ সংস্থাসমূহের সাথে ৯ বিলিয়ন মার্কিন ডলারের পোর্টফোলিও নিয়ে কাজ করেন।  

১৯৯০ সালে একাডেমিক পর্যায়ে অসামান্য অর্জনের স্বীকৃতি স্বরূপ তিনি আমেরিকান স্কুল ও কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ আন্তর্জাতিক শিক্ষার্থী নির্বাচিত হন এবং ‘Who’s Who Student Certificate of Merit’ লাভ করেন।

আদিল চৌধুরী যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয় হতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক এবং কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও-এর রিচার্ড আইভি স্কুল অব বিজনেস থেকে এমবিএ ডিগ্রি লাভ অর্জন করেন। 

আন্তর্জাতিক আর্থিক বাজার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার ওপর বিভিন্ন দেশ হতে তিনি বেশকিছু সার্টিফিকেট অর্জন করেছেন। 

এআই/এমবি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি