ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ভ্যাট প্রত্যাহারের পরেও ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ১১ মার্চ ২০২২

সয়াবিন তেল, চিনি, ছোলায় ভ্যাট প্রত্যহারের পরও প্রভাব নেই বাজারে। এ দিকে রোজার আগেই বেড়েছে প্রায় সব ধরণের নিত্যপণ্যের  দাম। 

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সয়াবিন তেল, চিনি, ও ছোলা উপর থেকে সব ধরনের ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, যে সমস্ত আইটেমের উপর ভ্যাট ছিলো, সেগুলো আমরা তুলে নিয়েছি।

কিন্তু বাড়তি দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল। তাও আবার অধিকাংশ দোকানেই পাওয়া যাচ্ছে না ৫ লিটারে  বোতল। খোলা সয়াবিন তেল নেই বললেই চলে। 

বিক্রেতাদের অভিযোগ বাজারে কোনও তেল আসছেনা তাই বাড়তি দামেই তাদের বিক্রি করতে হচ্ছে।

খোলা চিনির কেজি ৮০ টাকা, প্যাকেট ৮২, আর লাল চিনি ১০০ টাকা। ছোলার কেজি ৭৫ থেকে ৮০টাকা, ডাবলি ৫৫টাকা, খেসারি ৬০, মসুর ডাল প্রকার ভেদে ১০০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

চিড়ার কেজি ৫৫ থেকে ৬০ টাকা, মুড়ি প্রকার ভেদে ৬০ থেকে ১১০ টাকা। ভাল মানের খেজুর বিক্রি হচ্ছে ৭০০ খেকে ১হাজার টাকা কেজি দরে। 

বেড়েছে লেবু, শসা, টমেটোর দামও। 

রোজার আগেই প্রায় সব নিত্য পন্যের দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতারা। তাদের অভিযোগ প্রতি বছরই রমজানের আগে সবকিছুর দাম বেড়ে যায় এবারও তেমনই হচ্ছে।

টিসিবির হিসাব বলছে, দুই বছরের ব্যবধানে মোটা চালের দাম ৩২ শতাংশ, সরু চাল ২৮, বোতলজাত সয়াবিন ৫৫, খোলা সয়াবিন তেল ৮২, মোটা দানার মসুর ডাল ৬৩, চিনি ৩২, ব্রয়লার মুরগি ২১, খোলা আটা ২২ শতাংশ করে বেড়েছে।

এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি