ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

চাপ বাড়লেও বাংলাদেশে অর্থনৈতিক সঙ্কটের ঝুঁকি কম: মুডি’স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ২৮ জুলাই ২০২২ | আপডেট: ২২:০৯, ২৮ জুলাই ২০২২

বিশ্বের শীর্ষ ক্রেডিট রেটিং সংস্থা মুডি’স বলেছে, বাংলাদেশের অর্থনীতিতে চাপ বাড়ছে, তবু খেলাপি হওয়ার ঝুঁকি কম। বৃহস্পতিবার (২৭ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে।

মুডি’স এর একজন সার্বভৌম বিশ্লেষক ক্যামিল চৌটার্ড বলেন, ‘যদিও বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ উচ্চস্তর থেকে সম্প্রতি কমে গেছে, তারপরও দেশটির বাহ্যিক দুর্বলতার সূচকে ঝুঁকি অনেকটাই কম।’

ব্লুমবার্গের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর কাছ থেকে ঋণ চাইছে বাংলাদেশ। সামষ্টিক অর্থনৈতিক ঝুঁকি কমাতে এবং আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় বিদেশি মুদ্রার রিজার্ভের আর্থিক সুরক্ষা তৈরির জন্য এই ঋণ চাওয়া হচ্ছে।’

এতে আরও বলা হয়, বিদ্যুৎ সাশ্রয় এবং ডলার ঘাটতির মধ্যে মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নেমেছে কর্তৃপক্ষ। ২০২২ সালের জুলাই মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৯.৬৭ বিলিয়ন ডলার। এক বছর আগে তা ছিল ৪৫.৫১ বিলিয়ন ডলার।

ইউক্রেনে যুদ্ধ এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির আগ পর্যন্ত ৪১৬ বিলিয়ন ডলারের বাংলাদেশের অর্থনীতি গত কয়েক বছর ছিল দ্রুত বর্ধনশীল।

এর আগে বুধবার (২৭ জুলাই) অর্থমন্ত্রী এএইচএম মুস্তফা কামাল বলেন, ভবিষ্যতের যে কোনও আর্থিক প্রয়োজনীয়তা মেটাতে আইএমএফের কাছে ঋণ চেয়েছে বাংলাদেশ। কিন্তু কোনও অর্থনৈতিক সঙ্কট নেই।

মুডি’স-এর বিশ্লেষক ক্যামিল চৌটার্ড বলেন, ‘কম রেমিট্যান্স, রফতানির কম চাহিদা এবং জ্বালানি ও খাদ্যদ্রব্যের চড়া মূল্যের কারণে আমরা চলতি হিসাবের ঘাটতির অবনতি আশা করেছিলাম। এই চাপগুলো বাড়ছে এবং সাম্প্রতিক ভয়াবহ বন্যার কারণে পরিস্থিতির আরও অবনতি হয়েছে।’ সূত্র- ব্লুমবার্গ ডটকম।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি