ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাজেট অলিম্পিয়াডে রাবি শিক্ষার্থী চ্যাম্পিয়ন

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৭:১৮, ২২ ডিসেম্বর ২০২০

দেশব্যাপী তরুণ বাজেট বিতার্কিক গড়ে তোলার উদ্দেশ্যে গণতান্ত্রিক বাজেট আন্দোলন- (ডিবিএম) কর্তৃক আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০২০ এ চ্যাম্পিয়ন হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী গোলাম কিবরিয়া লিমন।

সোমবার (২১ ডিসেম্বর) আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০ ২০’র ভার্চুয়াল গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

জানা গেছে- এই বছর দেশের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪ হাজার শিক্ষার্থী এই বাজেট অলিম্পিয়াডের বিভিন্ন রাউন্ডে অংশগ্রহণ করেন। যাদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রতিযোগিতার মধ্যদিয়ে নির্বাচিত ১০০ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেন। যাদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গোলাম কিবরিয়া লিমন। 

প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছেন- যথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয় থেকে আরিফুজ্জামান উজ্জ্বল এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে শামসুজ্জামান রাজু। এছাড়াও অনুষ্ঠানে আঞ্চলিক পর্বের বিজয়ী এবং চূড়ান্ত পর্বের শীর্ষ দশ বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

নিবন্ধনকারী ৪ হাজারের বেশি নিবন্ধনকারী থেকে প্রিলিমিনারি রাউন্ডে উত্তীর্ণ ২১৬ জন এবং দ্বিতীয় ধাপে সংক্ষিপ্ত মূল্যায়ন পরীক্ষায় উত্তীর্ণ ১০০ জনের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বাজেট অলিম্পিয়াড-২০২০ এর ফাইনাল রাউন্ড প্রতিযোগিতা। 

চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি প্রকাশ করে লিমন বলেন, ‘সব মিলিয়ে খুব ভালো লাগছে। শুরু থেকেই ভালো কিছু করার চিন্তা ছিল। নিজের উপর কনফিডেন্স আর আল্লাহ উপর বিশ্বাস রেখে প্রত্যেকটা স্টেপেই ভালো প্রিপারেশন নিয়েছিলাম। যার ফল আমি পেয়েছি। পাশাপাশি পরিবার থেকেও সবসময় ভালো সার্পোট পেয়েছি। ভবিষ্যতে আরও ভালো কিছু করতে চাই।’

বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটির সম্পাদক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় ও আহ্বায়ক বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার এন্ড পলিসির পরিচালক অধ্যাপক কাজী মারুফুল ইসলাম, অ্যাকশানএইড বাংলাদেশের পরিচালক আসগর আলী সাবরি, কেয়ার বাংলাদেশের পরিচালক আমানুর রহমান, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সম্পাদক মনোয়ার মোস্তফা, সহসম্পাদক সেকেন্দার মিনা সুমন। এছাড়াও বিগত বছরগুলোর চ্যাম্পিয়নেরাও এই অনুষ্ঠানে যোগ দেন।

প্রসঙ্গত, জাতীয় বাজেট ও জন অর্থায়ন বিষয়ে তরুণদের মধ্যে আগ্রহ তৈরি এবং দেশব্যাপী তরুণ বাজেট-বিতার্কিক গড়ে তোলার লক্ষ্যে গণতান্ত্রিক বাজেট আন্দোলন ২০১৭ সাল থেকে প্রখ্যাত অর্থনীতিবিদ ড. এমএম আকাশের নেতৃত্বে ‘বাজেট অলিম্পিয়াড’ আয়োজন করে আসছে। 

বিগত বছরগুলোতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৭ হাজারের বেশি শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। গত দু’বছরের ধারাবাহিকতায় এই বছরও গণতান্ত্রিক বাজেট আন্দোলন, পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশান নেটওয়ার্ক- প্রাণ এবং অ্যাকশন এইড বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘বাজেট অলিম্পিয়াড ২০২০’ অনুষ্ঠিত হচ্ছে। 

এআই/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি