ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

দেশব্যাপী রচনা প্রতিযোগীতায় জয়পুরহাটের বিজয়ী তানিশা

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২৪, ১২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৭:২৫, ১২ ডিসেম্বর ২০২১

তানিশা আক্তার তামান্না

তানিশা আক্তার তামান্না

জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে সারা দেশব্যাপী ‘মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় সেরা ৫০ জনের মধ্যে একজন হয়েছেন জয়পুরহাটের কালাই সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী তানিশা আক্তার তামান্না।

তামান্না ওই প্রতিযোগীতায় ‘খ’ গ্রুপ থেকে অংশগ্রহণ করেন। তাঁর এমন সাফল্যে যারপরনাই খুশি বাবা-মা ও কলেজের শিক্ষক-সহপাঠীরা।  

কলেজ সূত্রে জানা গেছে, জাতীয় মানবাধিকার কমিশন কর্তৃক আয়োজিত সারাদেশের সরকারি-বেসরকারি কলেজসমূহের একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে ‘মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ’ শীর্ষক রচনা প্রতিযোগীতার আয়োজন করে। ওই রচনা প্রতিযোগীতায় সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ ৫১ হাজার ৫১৬ জন শিক্ষার্থী অংশ নেয়। 

এরপর তাদের মধ্যে হতে ৩৪৭ জন প্রতিযোগীকে অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের আমন্ত্রণ জানান হয়। পরবর্তীতে মাঠ প্রশাসনের সক্রিয় সহযোগীতায় অনলাইন প্লাটফর্ম জুম ব্যবহার করে কমিশন প্রতিযোগীদের কুইজ গ্রহণ করে। 

পরিশেষে, রচনার প্রাপ্ত নম্বর এবং কুইজের মৌখিক পরীক্ষার ফলাফল সমন্বয় করে ক ও খ গ্রুপ থেকে মোট একশ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

সারাদেশ থেকে বিজয়ী ওই একশ জনের মধ্যে স্থান করে নেন রাজশাহী বিভাগের ৬ জন শিক্ষার্থী। যাদের মধ্যে একজন জয়পুরহাট জেলার কালাই সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী তানিশা আক্তার তামান্না।

মেধাবী শিক্ষার্থী তানিশা জয়পুরহাট জেলার কালাই উপজেলার পুনট ইউনিয়নের পশ্চিম নয়াপাড়া গ্রামের দেলোয়ার হোসেন এবং মা আফরোজা বিবি দম্পতির মেয়ে। তিনি পিএসসি, জেএসসি এবং এসএসএসি পরীক্ষার সবগুলোতেই জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়ে ওই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে এই সাফল্য অর্জন করেন।

তানিশার মা আফরোজা বিবি জানান, ছোটবেলা থেকেই মেয়েটি লেখাপড়ায় খুব মনযোগী। ওকে কখনও পড়ার টেবিলে বসতে বলতে হয়নি, নিজে থেকেই সারাক্ষণ বই নিয়ে পড়াশুনা করতো। তাঁর এমন সাফল্যে আমরা খুবই খুশি।

কালাই সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ নাজিম উদ্দিন বলেন, রাজশাহী বিভাগে মোট ৬ জন শিক্ষার্থী ওই প্রতিযোগীতায় সাফল্য অর্জন করেছে। তার মধ্যে স্থান করে নিয়েছে আমাদের কলেজের তানিশাও। তাঁর এই সাফল্যের স্বীকৃতিস্বরূপ ওই সংস্থা তানিশাকে দুই বছর মেয়াদে মাসিক দুই হাজার টাকা করে প্রদান করবে বলে জানিয়েছে। 

তিনি আরও বলেন, তানিশা এই কলেজে বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেণীতে পড়াশুনা করছে। আমরা তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি