ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

গুচ্ছে না যাওয়ার ঘোষণা ইবি শিক্ষক সমিতির

ইবি প্রতিনিধি

প্রকাশিত : ০৯:০১, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

পরবর্তী শিক্ষাবর্ষে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অংশগ্রহণ না করে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করার বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইবি শিক্ষক সমিতি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকালে অনুষদ ভবনের নিচ তলায় শিক্ষক সমিতির অফিসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকরা যোগ দেন।

এসময় গুচ্ছে অংশগ্রহণ না করা নিয়ে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করে ইবি শিক্ষক সমিতি। 

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তারা বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির গত সাধারণ সভায় সিদ্ধান্ত ছিল যে গুচ্ছের ত্রুটিগুলো যদি না কমে তাহলে ইবি আলাদাভাবে পরীক্ষা নিবে। এর আলোকে উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারারের সঙ্গে একাধিকবার কথা বলেছি, লিখিতও দিয়েছি যে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হোক। শিক্ষক সমিতি শুধু বলতে পারে, এই কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এসময় তারা আরও বলেন, গুচ্ছের কারণে আমাদের শিক্ষার্থীদের মাঝে ভর্তির পূর্বেই নেতিবাচক অবস্থার সৃষ্টি হচ্ছে। পরবর্তীতে একটি সুদুরপ্রসারী প্রভাব পড়ছে। যে জায়গাটায় অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে দুই সেমিস্টার শেষ হয়ে যাচ্ছে সেখানে একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু করতেই পারছে না। এই বিষয়টার নেতিবাচক প্রভাব পড়ছে শিক্ষার্থীদের মাঝে। 

এই কারণে আমরা এখান থেকে বের হয়ে আসতে চাচ্ছি। আমরা চাচ্ছি না শিক্ষার্থীদের নিয়ে কোনো এক্সপেরিমেন্ট করা হোক। 

ইবি শিক্ষক সমিতি তাদের অবস্থান সম্পর্কে পরিষ্কার ধারণা দিয়ে সাংবাদিকদের বলেন, আমরা গুচ্ছের বিপক্ষে নই, তবে শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি কমাতে এই দীর্ঘসূত্রিতা কমাতে হবে। এইজন্য আমাদের গুচ্ছে যাওয়া সম্ভব নয়।

সংবাদ সম্মেলনে রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মোস্তাফিজুর রহমান রাকিব, সাধারণ সম্পাদক তাসনিমুল হাসান প্রান্ত, সাংগঠনিক সম্পাদক সোহান সিদ্দিকী, কার্যনির্বাহী সদস্য সামি, যায়িদ, ইমন, মং প্রমুখ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি