ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ন্যাটোকে দায়ী করছে দক্ষিণ আফ্রিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৬, ১৯ মার্চ ২০২২

ধ্বংসস্তুপের মাঝে বসে চোখ মুছছেন এক ইউক্রেনীয়

ধ্বংসস্তুপের মাঝে বসে চোখ মুছছেন এক ইউক্রেনীয়

মারিওপোলে ঢুকে পড়েছে রুশ বাহিনী। অবরুদ্ধ রাজধানী কিয়েভ। ইউক্রেনের এমন বাস্তবতায় ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের শি জিন পিং। আর এহেন পরিস্থিতির জন্য ন্যাটোকে সরাসরি দায়ী করেছে দক্ষিণ আফ্রিকা। 

রুশ বাহিনীর ত্রিমুখী অভিযানে নাকাল ইউক্রেনের সেনারা। কিয়েভ, পশ্চিমে লাভিভ এবং পূর্ব দিকে খারকিভ, ক্রামার্তোস্কে অবিরাম বোমা হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী।

মারিওপোলের মেয়র জানিয়েছেন, তার শহরে ঢুকে পড়েছে পুতিন বাহিনী। তবে, রুশ সামরিক বাহিনীকে প্রতিহত করছেন ইউক্রেনীয় যোদ্ধারা।

গণমাধ্যমগুলো বলছে, হামলা ও বিস্ফোরণ অব্যাহত থাকায় মারিওপোলে উদ্ধার কাজ চালানো যাচ্ছে না। ধ্বংসস্তুপ থেকে উদ্ধার কাজ করার সময় বাধার সম্মুখীন হচ্ছেন কর্মীরা।

ইউক্রেনে বিদ্যমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ভিডিও কলে বাইডেনকে শি জানান, কেউ দ্বন্দ্ব সংঘাত চায় না।

এদিকে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, ইউক্রেন পরিস্থিতির জন্য দায়ী ন্যাটো। তিনি বলেন, রাশিয়ার দোরগোড়ায় ন্যাটো বাহিনীর সম্প্রসারণের কারণেই এই যুদ্ধ শুরু হয়েছে।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জাতির উদ্দেশে দেয়া সর্বশেষ ভাষণে, শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার আশা প্রকাশ করেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি