ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চীন-রাশিয়ার সম্পর্ক গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য ঝুঁকি: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩১, ৩ জুলাই ২০২২ | আপডেট: ২১:৩৭, ৩ জুলাই ২০২২

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

বৈশ্বিক নিয়মতান্ত্রিক শাসন-ব্যবস্থার জন্য চীন ও রাশিয়া ‘হুমকি’ বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত ন্যাটোর শীর্ষ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম নিউজ.কম.এইউ।

প্রতিবেদনে বলা হয়েছে- সামরিক জোটটির এবারের শীর্ষ সম্মেলনে যে ভবিষ্যৎ কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে তাতে এই প্রথম চীনকে ‘মারাত্মক হুমকি’ হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়ে একমত হয়েছে সদস্য দেশগুলো। 

এবারের সম্মেলনে গুরুত্ব পায় ইউক্রেন যুদ্ধ। পাশাপাশি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা এই জোটের সবচেয়ে নিরাপত্তা উদ্বেগে জায়গা করে নেয় চীন। নির্বাচিত হওয়ার পর এবারই প্রথম সম্মেলনে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। তিনি বলেন, চীন ও রাশিয়ার সম্পর্ক জোরদার সব গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য ঝুঁকি তৈরি করেছে। 

তিনি আরও বলেন, আবারো সোভিয়েত সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে চায় রাশিয়া। আর অর্থনৈতিক সহযোগিতার নামে সব জায়গায় কৌশলগত মিত্র খুঁজছে চীন। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মতো যেসব জায়গায় ঐতিহাসিকভাবে পশ্চিমা জোট রয়েছে, তাদের দুর্বল করতেই বেইজিং এই মিত্র খুঁজছে এবং তাদের নিয়ে জোট গঠনের চেষ্টা চালাচ্ছে বলে দাবি করেন তিনি। 

এবার সম্মেলনের মাধ্যমে ন্যাটো যে নতুন ‘কৌশলগত ধারণাপত্র’ প্রণয়ন করেছে সেখানে বলা হয়েছে- চীনের ক্ষতিকর হাইব্রিড ও সাইবার কার্যক্রম, সংঘাতপ্রবণ বক্তব্য ও গুজবের লক্ষ্যবস্তু হচ্ছে মিত্ররা। এতে জোটের নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

এ ছাড়া মহাকাশ, সাইবার ও সামুদ্রিক ক্ষেত্রগুলোর পাশাপাশি আইনের শাসননির্ভর আন্তর্জাতিক ব্যবস্থা ধ্বংসের অপচেষ্টায় রাশিয়ার সঙ্গে চীনের গভীর অংশীদারত্ব রয়েছে বলেও ওই ধারণাপত্রে উল্লেখ করা হয়েছে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি