ঢাকা, বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪

নভেম্বরে পাকিস্তান জুড়ে রাষ্ট্রবিরোধী সহিংসতা বেড়েছে ৩৪ শতাংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৬, ৪ ডিসেম্বর ২০২৩

জঙ্গি তৎপরতা কমলেও নভেম্বরে মাসে পাকিস্তানে রাষ্ট্রবিরোধী সহিংসতা বেড়েছে ৩৪ শতাংশ। ইসলামাবাদ ভিত্তিক থিংক ট্যাঙ্ক পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (পিআইসিএসএস) কর্তৃক প্রকাশিত তথ্য অনুযায়ী, নভেম্বর মাসে মোট ৬৩ টি জঙ্গি হামলা হয়েছে। যার ফলে ৮৩ জন নিহত হয়েছে, যার মধ্যে ৩৭ জন নিরাপত্তা বাহিনীর সদস্য এবং ৩৩ জন বেসামরিক নাগরিক। এছাড়া ৫৩ জন বেসামরিক নাগরিক এবং ৩৬ জন নিরাপত্তা বাহিনীর সদস্যসহ মোট ৮৯ জন আহত হয়েছেন।

পাকিস্তানি নিরাপত্তা বাহিনী কমপক্ষে ৫৯ জন জঙ্গিকে হত্যা করেছে এবং ১৮ জন সন্দেহভাজন জঙ্গিকে আটক করেছে।

অক্টোবরের তথ্যের সঙ্গে তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নভেম্বরে জঙ্গি হামলা বেড়েছে ৩৪ শতাংশ, হতাহতের সংখ্যা বেড়েছে ৬৩ শতাংশ এবং আহতের সংখ্যা বেড়েছে ৮৯ শতাংশ।

পিআইসিএসএস ডাটাবেস অনুসারে, ২০২৩ সালের প্রথম এগারো মাসে মোট ৫৯৯ টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। যার ফলে ৮৯৭ জন নিহত এবং ১,২৪১ জন আহত হয়েছে। এটি ২০২২ সালের একই সময়ের তুলনায় জঙ্গি হামলার ৮১ শতাংশ বৃদ্ধি।
এরমধ্যে খাইবার পাখতুনখোয়া সবচেয়ে বেশি আক্রান্ত প্রদেশ। এখানে ৫১ টি হামলার ঘটনা নথিভুক্ত করা হয়েছে। যার ফলে ৫৪ জন নিহত এবং ৮১ জন আহত হয়েছে।

বেলুচিস্তানে নয়টি হামলার ঘটনা ঘটেছে। এইসব ঘটনায় ১৫ জন নিরাপত্তা বাহিনীর সদস্য এবং তিনজন বেসামরিক নাগরিকসহ ১৮ জন নিহত হয়েছে।

সিন্ধু প্রদেশে ২০২৩ সালে পাকিস্তান বিমান বাহিনীর মিয়ানওয়ালি বিমান ঘাঁটিতে দুটি ছোটখাটো হামলার ঘটনা ঘটেছে। যার ফলে দু'জন নিহত হয়েছে। ডন

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি