ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কাতালান সংকট : স্বাধীনতাকামী ৮ মন্ত্রী রিমান্ডে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ৩ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:২৫, ৩ নভেম্বর ২০১৭

কাতালোনিয়ার ক্ষমতাচ্যূত সরকারের সেই ৮ মন্ত্রীকে রিমান্ডে নেওয়ার আদেশ দিয়েছেন স্পেনের একটি আদালত। বৃহস্পতিবার শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

বিবিসির খবরে বলা হয়, স্পেনের আদালত ক্ষমতাসীন সরকারের সেই ১৯ সদস্যের বিরুদ্ধে সমন জারির একদিন পর ৯ সদস্য আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। তবে আদালত একজনের জামিন আবেদন মঞ্জুর করে বাকিদের রিমান্ডে পাঠান। এর আগে ফেডারেল সরকারের আইনজীবীরা ক্ষমতাচ্যূত সেই ৯ মন্ত্রীকে রিমান্ডে নেওয়ার আবেদন জানান। এদের বিরুদ্ধে বিদ্রোহ, উসকানি ও অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়। তবে শুনানিকালে পুজেমনসহ মামলার অন্যান্য আসামিরা আদালতে উপস্থিত ছিলেন না। এর আগে পুজেমনসহ তার প্রশাসনের ১৯ সদস্যের বিরুদ্ধে সমন জারি করে আদালত।

শুনানিতে হাজির না হওয়ায় পুজেমনসহ অন্যদের বিরুদ্ধে ইউরোপিয়ান গ্রেপ্তারি পরোয়ানা জারিরও আবেদন জানানো হয় এতে। তবে আদালত এ বিষয়ে কোন সিদ্ধান্ত দেননি। অন্যদিকে স্পেন সরকারের উপর আস্থা নেই মর্মে পুজেমনের আইনজীবী বলেন, পরিস্থিতি শান্ত হলেই পুজেমনসহ অন্যরা দেশে ফিরবেন।

পুলিশি হেফাজতে পাঠানো নেতারা হলেন, সাবেক ডেপুটি ভাইস প্রেসিডেন্ট ওরিয়ল জাঙ্কুয়ার্স, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জোয়াকিম ফোর্ন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী রা এল রোমিভা, সাবেক বিচারমন্ত্রী কার্লোস মুন্ড, সাবেক শ্রমমন্ত্রী ডলাস বাস্সা, সাবেক সরকারি প্রেসিডেন্সি কাউন্সিলর জর্ডি তুরুল, সাবেক উন্নয়ন বিষয়কমন্ত্রী জোসেপ রুল ও সাবেক সংস্কৃতিমন্ত্রী মেরিটেক্সেল বোরাস। এদিকে সাবেক বাণিজ্যমন্ত্রী শান্তি ভিয়ার জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। সূত্র: বিবিসি।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি