ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

কাতালোনিয়ার নেতা পুজদেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ৪ নভেম্বর ২০১৭

কাতালোনিয়ার স্বাধীনতাকামী ও দেশান্তরিত নেতা কার্লেস পুজদেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে স্পেন। শুক্রবার এ নেতার বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা জারি করেন মাদ্রিদ হাইকোর্ট। পরিপ্রেক্ষিতে পুজদেমন বলেছেন,  ন্যায় বিচারের নিশ্চয়তা না পেলে তিনি স্পেনে ফিরবেন না।

বেলজিয়ামের কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখন এই পরোয়ানার বিষয়টি পর্যালোচনা করছেন।

এর আগে পুজদেমনসহ বাকি চার নেতার বিরুদ্ধে স্পেন সরকার রাষ্ট্রদ্রোহ ও উস্কানি দেওয়ার অভিযোগ আনলে তারা বেলজিয়ামে চলে যান।

এর মধ্যেই সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনসহ  আরো চার সাবেক মন্ত্রীর নামে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন স্পেনের একজন বিচারক।

এর আগে গতকাল কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের ক্ষমতাচ্যুত আট মন্ত্রীকে আটক করে জেলে নেয়া হয় । এই ঘটনার প্রতিবাদে বার্সেলোনাসহ কাতালোনিয়ার অনেকগুলো বড় শহরে বিক্ষোভে নামে সাধারণ মানুষজন।

আটক ব্যাক্তিদের মধ্যে একজনকে ৫০ হাজার ইউরোর বিনিময়ে জামিন দেওয়া হয়েছে।

আটক ব্যাক্তিদের বিরুদ্ধে স্পেনের কৌঁসুলিরা রাষ্ট্রদ্রোহ এবং জনগণকে বিক্ষোভে অংশ নিতে উস্কানি দেওয়া এবং সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগ এনেছেন।

স্পেনের স্বায়ত্ত্বশাসিত এলাকা কাতালোনিয়ায় স্বাধীনতার দাবীতে গত পহেলা অক্টোবর একটি গণভোট অনুষ্ঠিত হয়। যে নির্বাচনে ৯০ ভাগ ভোটার স্বাধীনতার পক্ষে রায় দেন, যদিও ভোটারের সংখ্যা ছিল অর্ধেকেরও কম।

এর কয়েকদিন পরই স্বাধীনতার ঘোষণা করে কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই ঘোষণাকে অসাংবিধানিক ঘোষণা দিয়ে কেন্দ্রীয় শাসন জারি করে।

সূত্র: বিবিসি

/ এম / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি