ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

শর্তসাপেক্ষ মুক্তি পেলেন কাতালান নেতা পুজদেমন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ৬ নভেম্বর ২০১৭

কাতালান নেতা কার্লেস পুজদেমন ও চার সাবেক মন্ত্রীকে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছে বেলজিয়ামের একজন তদন্তকারী বিচারক। তাদের মুক্তি দেয়া হলেও তারা আপাতত দেশ ছাড়তে পারবেন না বলে জানিয়েছেন বিচারক।

বিচারক বলেন, তারা অনুমতি ছাড়া দেশ ছাড়তে পারবেনা এবং তাদের বাসভবন সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে বলা হয়েছে।

এক স্প্যানিশ বিচারকের ইউরোপীয় গ্রেফতারী পরোয়ানা জারির পর কাতালান নেতাগণ বেলজিয়াম পুলিশের কাছে আত্মসমর্থন করেন।

এর আগে কাতালানের স্বাধীনতা ঘোষণার পর কাতালোনিয়াতে সরাসরি শাসন জারি করে মাদ্রিদ। এরপর পুজদেমন পালিয়ে বেলজিয়ামে চলে আসে। সুষ্ঠু বিচার নিশ্চিত করার আগে স্পেনে ফিরে আসবেন না বলে জানিয়েছেন পুজদেমন।

স্পেনে বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ এবং জনসাধারণের তহবিলের অপব্যবহার সহ বিভিন্ন অভিযোগ আনা হয়ে পাঁচ কাতালান নেতার বিরুদ্ধে।

পুজদেমন ছাড়া অন্য চার জন হলেন- সাবেক কৃষি মন্ত্রী মেরিটেক্সেল সেরেট, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অ্যান্টনি কমিন, সাবেক সংস্কৃতি মন্ত্রী লুইস পুইগ এবং সাবেক শিক্ষা মন্ত্রী ক্লারা পনসেটি।

১৫ দিনের মধ্যে আবারো বেলজিয়ামের আদালতে হাজির হবেন তারা। স্পেনের কাছে এ পাঁচজনকে ফিরিয়ে দেওয়ার জন্য সর্বোচ্চ ৬০ দিন সময় লাগবে। তবে তারা যদি আইনী আপত্তি না জানায় তবে হস্তান্তর প্রক্রিয়াটি আরো দ্রুত শেষ হতে পারে।

পুজদেমনের রাজনৈতিক দলের সূত্র মতে, পুজদেমন পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন কারণ তার বিচার প্রক্রিয়া থেকে পালিয়ে যেতে ইচ্ছুক নন তিনি। পরিষ্কার এবং নিরপেক্ষ প্রক্রিয়াতে আত্মসমর্পণ করতে ইচ্ছুক, যা বেলজিয়ামে সম্ভব এবং স্পেনে অত্যন্ত তা নিয়ে সন্দেহ আছে।

রোববার সকালে পাঁচনেতা তাদের আইনজীবী নিয়ে বেলজিয়াম ফেডারেল পুলিশের কাছে আত্মসমর্থন করেন। এদিকে স্পেন সরকার দ্বারা কাতালান কর্মকর্তাদের ও  কর্মীদের আটকের প্রতিবাদে কাতালোনিয়ায় গতকালও বিক্ষোভ হয়েছে।

সূত্র : বিবিসি

/ এমআর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি