ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

মার্কিন মুলুকে অচলাবস্থা: পরষ্পরকে দুষছে দুই দলই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৬, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৩৪, ২০ জানুয়ারি ২০১৮

দীর্ঘদিন চার বছর পর আবারও মার্কিন মুলুকে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে সরকারি কার্যক্রমে অচলাবস্থা নেমে এসেছিল। সে সময় দেশটিতে ১৬ দিনেরও বেশি সময় সরকারি কার্যক্রমে স্থবিরতা আসে। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কূটনীতির ফলে সেই অচলাবস্থার নিরসন হয় অবশেষে।

এদিকে বাজেট পাশ নিয়ে সিনেটে দুই বৃহৎ দল মুখোমুখি অবস্থান নেওয়ায় পরষ্পরকে দুষছেন দুই দলের সংসদ সদস্যরা। সরকারি দল রিপাবলিকানদের অভিযোগ বাজেট ইস্যু নিয়ে রাজনীতি করতে চাইছে ডেমোক্র্যাটরা। অন্যদিকে ডেমোক্র্যাটদের অভিযোগ, রিপাবলিকানরা জনগণের চিন্তা বাদ দিয়ে নিজেদের পকেট গরম করতে এ বাজেট পাশ করতে যাচ্ছে।

গত শুক্রবারের মধ্যে সিনেটে ওই বিল পাশ করার কথা থাকলেও পর্যাপ্ত ভোট না পাওয়ায় রিপাবলিকনরা বিলটি পাশে ব্যর্থ হয়। ৬০ ভোটে বিলটি পাশ করার বিধান থাকলেও রিপাবলিকানদের রয়েছে মাত্র ৫১ ভোট। আর বাকি ৪৯ ভোট রয়েছে ডেমোক্র্যাট ও অন্যদের দখলে। তবে ৬০ ভোট পেতে হলে ডেমোক্র্যাটদেরই দ্বারস্থ হতে হতো রিপাবলিকানদের। সর্বশেষ দুই দলের মধ্যে সমঝোতা না হওয়ায় সরকারি কার্যক্রমে স্থবিরতা নেমে আসে।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটদের উপর চটেছেন বেশ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জনগণের কথা চিন্তা করে হলেও তাদের উচিত বিলটি পাশে সহায়তা করা। এদিকে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, ট্রাম্প কোন সমঝোতায় বিশ্বাসী না। তিনি একগুয়ে সিদ্ধান্ত নেওয়ায় দেশটিতে অচলাবস্থা নেমে এসেছে।

এদিকে এ ঘটনায় হাজার হাজার সরকারি কর্মী বেকার হয়ে পড়েছেন। কাজ-কর্ম ছাড়াই আজ প্রথম দিনটি পাড় করলেন তারা।

সুত্র: বিবিসি

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি