ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

প্রথমবারের নারী সিআইএ প্রধান নিয়োগ দিচ্ছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ১৪ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ)প্রধান হতে যাচ্ছেন গিনা হ্যাসপাল (৬১)নামক এক নারী। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে সিআইএ প্রধান হিসেবে মনোনীত করেছেন। এর ফলে আমেরিকায় তিনিই হচ্ছেন প্রথম কোনো নারী গোয়েন্দা প্রধান। মঙ্গলবার হোয়াইট হাউজের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

জানা গেছে, আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে সরিয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সিআইএ প্রধান মাইক পম্পেও-কে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প সিআইএ পরিচালক মাইক পোম্পেও এবং সিআইএ’র উপ-পরিচালক জিনা হ্যাসপেলের প্রশংসা করেছেন। জিনা হ্যাসপেলকে সিআইএ প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ট্রাম্প বলেন, সিআইএ প্রধান মাইক পম্পেও আমাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তাকে নিয়োগ দিতে পেরে আমি অত্যন্ত গর্বিত।

২০০৩ থেকে ২০০৫ সালের মধ্যে হ্যাসপেল সিআইএ`র একজন কর্মকর্তা হিসেবে থাইল্যান্ডে যুক্তরাষ্ট্রের গোপন কারাগারে মুসলমানদের নির্যাতনে ভূমিকা রেখেছিলেন বলে অভিযোগ আছে। মুসলমানদের গোপন কারাগারে নিয়ে নিষ্ঠুরতম নির্যাতনের নেপথ্যে মূল কারিগর ছিলেন ৬১ বছর বয়সী গিনা হ্যাসপাল। ওই কারাগারে জিজ্ঞাসাবাদের নামে কঠোর নির্যাতন করা হতো।

অভিযোগ আছে, যখন কারাগারটি পরিচালনা করতেন হ্যাসপেল, তখন বিভিন্ন মানুষকে সন্দেহভাজন হিসেবে ভয়ঙ্কর নির্যাতন করা হতো। থাই কারাগারে গিনার তত্ত্বাবধানের অন্তত দুই সন্দেহভাজন আল কায়েদা সদস্যকে নির্মম ওয়াটারবোর্ডিং কৌশল প্রয়োগ করে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা এসব তথ্য জানান।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি