ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

২৭০টির বেশি পেজ বন্ধ করলো ফেসবুক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১২:২২, ৫ এপ্রিল ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অবৈধ হস্তক্ষেপের সাথে যুক্ত ২৭০টিরও বেশি ফেসবুক পেজ আর অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। মঙ্গলবার নিজের দেয়া এক পোস্টে এমনটা জানান সামাজিক যোগাযোগ ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

বন্ধ করে দেয়া অ্যাকাউন্ট আর পেজগুলো সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ইন্টারনেট রিসার্চ এজেন্সি (আইআরএ) দ্বারা নিয়ন্ত্রিত হতো। মার্ক জাকারবার্গ আরও বলেন, আইআরএ দ্বারা নিয়ন্ত্রিত এই পেজ আর অ্যাকাউন্টগুলো বারবার মানুষকে ভিন্ন খাতে প্রভাবিত করতে চেষ্টা চালিয়েছে ও প্রতারণামূলক আচরণ করেছে। সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতেও এই সংস্থা শত শত ভুয়া অ্যাকাউন্ট তৈরি করেছে বলেও দাবি করেছেন তিনি।

ফেসবুকের নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস আরেক পোস্টে জানান, সরিয়ে ফেলা অধিকাংশ অ্যাকাউন্টই রাশিয়া থেকে তৈরি করা হয়েছিল। রাশিয়া বা আলজেরিয়া, উজবেকিস্তান আর ইউক্রেনের মতো রুশভাষী দেশগুলোকে লক্ষ্য করে এই অ্যাকাউন্টগুলো তৈরি করা হয়েছিল। এদিকে আগামী ১১ এপ্রিল যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল কমিটির কাছে ফেসবুক প্রধানসহ যোগাযোগ মাধ্যমের জায়ান্টদের জিজ্ঞাসাবাদ করা হবে। এর আগে ফেসবুক এমন পদক্ষেপ নিল।

উল্লেখ্য, যুক্তরাজ্যের রাজনৈতিক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুকের কোটি কোটি গ্রাহকের তথ্য চলে যাওয়ার পরই ফেসবুকের বিরুদ্ধে চারদিক থেকে অভিযোগ আসতে থাকে।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি