ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

নার্ভ গ্যাসের রমরমা ব্যবহার

জাতিসংঘকে দুষছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩, ৫ এপ্রিল ২০১৮

বিশ্বব্যাপী রাসায়নিক অস্ত্রের রমরমা প্রয়োগের ঘটনায় জাতিসংঘের ব্যর্থতাকে দুষছে যুক্তরাষ্ট্র। সিরিয়ার পূর্ব ঘৌতা থেকে ব্রিটেনের সেলেসবারি সর্বত্র রাসায়নিক অস্ত্রের ব্যবহারের ঘটনায় দেশটি উদ্বেগ প্রকাশ করেছে।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেন, সিরিয়ার পূর্ব ঘৌতায় সহস্রাধিক মানুষকে রাসায়নিক অস্ত্র প্রয়োগের মাধ্যমে হত্যা করেছে আসাদ সরকার। সরকারি বাহিনীকে রাসায়নিক গ্যাস প্রয়োগ থেকে বিরত রাখতে না পারার ঘটনায় জাতিসংঘকেও দায়ভার নিতে হবে।

এদিকে গত বছর থেকে পূর্ব ঘৌতায় আসাদ বাহিনীর বিপজ্জনক রাসায়নিক গ্যাস হামলার পরই সারাবিশ্বজুড়ে রাসায়নিক অস্ত্রের ব্যবহার বাড়তে থাকে। আর এর কারণ হিসেবে হ্যালি জাতিসংঘের ব্যর্থতাকে দায়ী করেন।

নিক্কি হ্যালি আরও বলেন, ব্রিটেনের স্যালিসবারিতে সাবেক রুশ গুপ্তচর হত্যাচেষ্টা ও মালয়েশিয়ার কুয়ালামপুরে কিম জং উনের সৎ ভাইকে হত্যায় নার্ভ গ্যাস প্রয়োগ করা হয়েছে। আর এর মাধ্যমে নার্ভ গ্যাস প্রয়োগের প্রবণতা পুরো বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে, যা পুরো বিশ্বকে আবারও স্নায়ু যুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে।

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়ার এক বছর পর নিরাপত্তা পরিষদের বৈঠকে হ্যালি বলেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার বন্ধ করতে না পারার ঘটনায় জাতিসংঘসহ সবার দায় রয়েছে। এই পর্যন্ত দেশটি ১১ টি রাসায়নিক হামলা চালিয়েছে। তবে আসাদ সরকারকে অস্ত্র ও সেনাসহায়তা দিয়ে আসা রাশিয়া বলছে, দেশটিতে কোনো ধরণের রাসায়নিক অস্ত্রের ব্যবহার হয়নি।

এদিকে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত কারেন পিয়ারস বলেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার হয়েছে। আর এর জন্য মূলত দায়ী রাশিয়া।

সূত্র: আনাদুলো নিউজ এজেন্সি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি