ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি ইসরায়েল: ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭, ৫ এপ্রিল ২০১৮

ইহুদিবাদী ইসরায়েলকে বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি হিসেবে উল্লেখ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

সাম্প্রতিক সময়ে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের গণহত্যার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, “তাদের উপর যে গণহত্যা চালানো হয়েছে তা তদন্ত করতে হবে। আমরা ফিলিস্তিনে নারী ও শিশুসহ বেসামরিক মানুষ উপর যে হত্যা চালানো হয়েছে তার তিব্র নিন্দা জানাই।”

তিনি তার বক্তৃতায় ফিলিস্তিনিদের অধিকার আদায় এবং তা বাস্তাবয়নের জন্য একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের জন্য দাবি জানন।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা উল্লেখ করে তিনি বলেন, পূর্ব বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে এবং গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের মাধ্যমে ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার পাশাপাশি তাদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

ইহুদিবাদীরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কয়েকটি আঞ্চলিক দেশের সমর্থন নিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে গণহত্যা চালাচ্ছে তা কখনই গ্রহণযোগ্য নয়। 

উল্লেখ, নিজ ভূমি ফিরে পেতে ফিলিস্তিনিরা গত শুক্রবার (৩০ মার্চ) ইসরাইলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালনে গাজায় ছয় সপ্তাহব্যাপী বিশাল বিক্ষোভ কর্মসূচি হাতে নেন। এর প্রথম দিনে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত ও দেড় হাজার মানুষ আহত হন।

এসএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি