ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

মুসলিমদের রক্তে রঞ্জিত কংগ্রেসের হাত: সালমান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৮, ২৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:৫৭, ২৪ এপ্রিল ২০১৮

মুসলিমদের রক্তে কংগ্রেসের হাত রঞ্জিত বলে মন্তব্য করেছেন দলটির নেতা এবং ভারতের সাবেক কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রী সালমান খুরশীদ। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সে ব্যাপারেও সতর্ক করেন দলটির জ্যেষ্ঠ্য এ নেতা।

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় বিশ্ববিদ্যালয়ের সাবেক এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন সালমান।     

১৯৮৪ সালে শিখ-বিরোধী সরকারি অবস্থান এবং ১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙ্গার সূত্র টেনে আমির মিন্টো নামের ঐ সাবেক ছাত্র প্রশ্ন করেন, “সংবিধানে প্রথম সংশোধনী আনা হয় ১৯৪৮ সালে। তারপর ১৯৫০ সালে আসল এক প্রেসিডেন্সিয়াল অর্ডার। তারপর হাসনাপুরা, মালিয়ানা, মোজাফফরাবাদসহ কংগ্রেসের সময়ে দাঙ্গার অনেক লম্বা তালিকা আছে। কংগ্রেসের হাতে মুসলিমদের রক্ত। এ ব্যাপারে আপনি (সালমান) কী মন্তব্য করবেন?”

এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে সালমান খুরশীদ বলেন, “আমি কংগ্রেসের একজন সদস্য। তাই আমি সম্মতি প্রকাশ করে বলছি যে, মুসলিমদের রক্তে কংগ্রেসের হাত রঞ্জিত। আমরা এই কারণে এই কথা বলছি যে, আমাদের হাতে যে রক্ত তা আপনারা দেখুন। আর সতর্ক থাকুন যেন আপনাদের হাতেও রক্তের দাগ না লাগে”।

তিনি আরও বলেন যে, সংখ্যা লঘিষ্ঠদের ওপর হামলা করলে হামলাকারীদের হাতেই রক্তের দাগ পরবে। তিনি বলেন, “আপনি যদি তাদেরকে (সংখ্যা লঘিষ্ঠদের) হামলা করেন তাহলে আপনার হাতেই রক্তের দাগ পরবে। আমাদের ইতিহাস থেকে শিক্ষা নেন এবং এমন কাজ পুনরাবৃত্তি করা থেকে বিরত থাকুন। যদি এমনটা করেন তাহলে ১০ বছর যদি আবার এই বিশ্ববিদ্যালয়ে আসেন তাহলে আরেকজন ঠিকই একই ধরণের প্রশ্ন করবেন”।

এদিকে সালমানের এমন বক্তব্যকে প্রত্যাখ্যান করেছে কংগ্রেস। কংগ্রেস দল সালমান খুরশীদের বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করে উল্লেখ করে দলের নেতা পিএল পুনিয়া এক বিবৃতিতে বলেন, “সবাই জানে যে, কংগ্রেসই একমাত্র দল যা স্বাধীনতার আগে ও পরে দেশের সকল স্তরের জনগণের জন্য কাজ করে গেছে। ধর্মীয় সংখ্যা লঘিষ্ঠ সম্প্রদায়ের জন্যও কাজ করেছে কংগ্রেস”।

কংগ্রেসের এমন বক্তব্যের পর গণমাধ্যমকে সালমান জানান, “আমি যা বলেছি তা মানবিক দিক বিবেচনা করে বলেছি। আমি কংগ্রেসের কোন প্রতিনিধি না বরং আমিই কংগ্রেস দল। আমি দলটির ভাবমূর্তি রক্ষা করতেই এমনটা বলেছি। আমি যা বলেছি তা বলা থেকে পিছিয়ে আসব না”।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

//এস এইচ এস//এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি