ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ট্রাম্প-কিম বৈঠক ঠিক করতে উত্তর কোরিয়ায় মার্কিন কূটনীতিকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ২৮ মে ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে আসন্ন বৈঠক বিষয়ে সিদ্ধান্ত নিতে যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা উত্তর কোরিয়ায় পৌঁছেছেন। এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উনের সঙ্গে বৈঠক বাতিলের সিদ্ধান্ত নিলেও ২৪ ঘণ্টার মধ্যেই মত পরিবর্তন করে আলোচনায় বসতে সম্মত হয়েছেন।

গত রোববার টুইটারে ট্রাম্প বিষয়টি নিশ্চিত করেছেন। টুইট বার্তায় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা ইতোমধ্যে পিয়ংইয়ং-এ পৌঁছেছেন। কিমের সঙ্গে বৈঠকের দিনক্ষণ ঠিক করতেই মার্কিন ওই কূটনীতিক দল পিয়ংইয়ং সফরে গেছেন। এদিকে উত্তর কোরিয়ার প্রশংসা করে ট্রাম্প বলেন, আমি মনে করি উত্তর কোরিয়া একদিন বৃহৎ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জাতিতে পরিণত হবে। কিমও আমার সঙ্গে এ বিষয়ে একমত।

দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই কোরিয়ার বিতর্কিত অঞ্চল পানমুনজামে দুই দেশের কূটনীতিকদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই ফিলিপাইনে নিযুক্ত বিখ্যাত মার্কিন কূটনীতিক সুং কিমকে প্রধান করে এই কূটনীতিক দল প্রেরণ করেন। ট্রাম্প-কিম বৈঠক-পূর্ববর্তী দুই দেশের মধ্যে সমঝোতা আনতে এই সফর করছেন মার্কিন কূটনীতিকরা।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি