ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

চীনা গুপ্তচরবৃত্তির অভিযোগ

যুক্তরাষ্ট্রে ফের আটক গোয়েন্দা কর্মকর্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ৫ জুন ২০১৮

চীনা গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে গ্রেফতার করেছে ওয়াশিংটন পুলিশ। চলতি বছরের মধ্যে চীনা গুপ্তচরবৃত্তির অভিযোগে তৃতীয় ব্যক্তি হিসেবে তাকে আটক করেছে এফবিআই।

জানা গেছে, ২০০০ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি দেশটির প্রতিরক্ষা বিভাগের গোয়েন্দা শাখার ‘কেইস অফিসার’ হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে তিনি একটি সরকারি চাকরিতে যোগদান করেন। অভিযুক্ত ওই ব্যক্তির নাম রন রকওয়েল হানসেন (৫৮)।

সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে, ২০১৩ সাল থেকে ২০১৭ পর্যন্ত ওই গুপ্তচর চীনে বারবার ভ্রমণ করেছেন। ওই সময় চীনা গোয়েন্দা সংস্থার কাছে যুক্তরাষ্ট্রের অনেক গোপন নথি তিনি সরবরাহ করেছেন বলে, তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এর বিনিময়ে চীনা গোয়েন্দা সংস্থা তাকে ক্রেডিট কার্ড, নগদ ও হুন্ডির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ দিয়েছে।

গত শনিবার সিয়াটল বিমানবন্দর থেকে চীনে যাওয়ার সময় হানসেনকে গ্রেফতার করে এফবিআই। তাকে ইতোমধ্যে হাজতে পাঠানে হয়েছে। রাষ্ট্রীয় তথ্য পাচারের মাধ্যমে চীন থেকে হাজার হাজার ডলার আয়েরও অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

জাতীয় নিরাপত্তা বিভাগের বিচার বিভাগের প্রধান জন ডেমারস বলেন, তার এই কর্মকাণ্ড আমাদের জাতির বিরুদ্ধে প্রতারণার শামিল। তা ছাড়া তিনি আমাদের রাষ্ট্রীয় নিরাপত্তা হুমকির মুখে ফেলেছেন। আদালতের তথ্যের সুত্র ধরে এফবিআই ২০১৪ সাল থেকে তার বিরুদ্ধে তদন্তে নামে। সল্ট লেক সিটিতে তার অন্তত নয়টি বৈঠকে অংশ নেওয়ার প্রমাণ পেয়েছে এফবিআই। এদিকে তার বিরুদ্ধে ১৫টি অভিযোগ আনা হয়েছে।

এফবিআইএ এর কাছে জিজ্ঞাসাবাদকালে তিনি বলেন, চীনা গোয়েন্দা সংস্থা তাকে দেশটির গোয়েন্দা সংস্থাতে যোগদানের ব্যাপারে প্রস্তাব করেন। তবে তিনি তা ফিরিয়ে দিয়েছেন বলে দাবি করেন।

এর আগে চীনে তথ্য পাচারের অভিযোগে সাবেক সিআইএ কর্মকর্তা জেরি চুন শিংকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্র। তার কিছুদিন আগে আরেক গোয়েন্দা কর্মকর্তা কেভিন ম্যালরিকেও চীনে তথ্য পাচারের অভিযোগে গ্রেফতার করে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। ভার্জিনিয়ার আদালতে ওই মামলাটি বিচারাধীন রয়েছে।

সূত্র: রয়টার্স
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি