ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

জাদুর মায়াজালে বিশ্বকে বন্দি করেছিলেন এক বাঙালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮, ৫ জুন ২০১৮ | আপডেট: ১৪:৩৫, ৫ জুন ২০১৮

ষাটের দশকে জাদুর মায়াজালে বিশ্বকে বন্দি করেছিলেন এক বাঙ্গালী। নাম তার পিসি সরকার। জাদুর ইতিহাসে কিংবদন্তী পুরুষ তিনি। ওই সময়ে দুনিয়াজুড়ে জাদু দেখিয়ে জাতির জন্য গৌরব আর সম্মান কুড়িয়েছেন পিসি সরকার। টাঙ্গাইলে জন্মগ্রহণকারী এই জাদুকরকে আজও শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করেন জাদুপ্রেমীরা।

১৯৫৬ সাল, ইংল্যান্ডে টেলিভিশনের পর্দায় দেখা গেলো ভয়াবহ এক হত্যার দৃশ্য। সুন্দরী এক তরুণীর দেহ কেটে দুভাগ হচ্ছে। এর কিছুক্ষণ পরই আবার ওই তরুণীকে দেখা গেলো হাসিমুখে দর্শকের সামনে হাজির হতে। এমন দৃশ্য রোমাঞ্চ জাগে হাজার দর্শকের মনে।

ইন্দ্রজালে দর্শকের বন্দি করা এই তরুণই জাদুকর পিসি সরকার, পুরো নাম প্রতুল চন্দ্র সরকার। ১৯১৩ সালে টাঙ্গাইলের আশেকপুর গ্রামে মধ্যবিত্ত পরিবারে তাঁর জন্ম। ছোটবেলা থেকেই জাদুবিদ্যার প্রতি ছিল অন্যরকম আগ্রহ। এরই ধারবাহিকতায় কলকাতা থেকে  ঠাঁই করে নেন বিশ্বমঞ্চে।

তাকে বলা হত রূপকথার রাজপুত্র। আবার কেউ বলতো জাদুর মহারাজ। এক্স-রে আই, ওয়াটার অব ইন্ডিয়া  ভিন্নধর্মী সব জাদু দেখিয়ে পশ্চিমা জাদুকরদের কাছে ঈর্ষণীয় হয়ে ওঠেন তিনি।

১৯৭১ সালের ৬ জানুয়ারী, জাপানের শিবেৎসু শহরে ইন্দ্রজালের পারফর্ম শেষ করার পরই হৃদ-আক্রান্ত  চিরবিদায় নেন কিংবদন্তীর জাদুকর।

আধুনিকতার যুগে টেলিভিশন-ইন্টারনেট আর মোবাইলের ভীড়ে এখন অনেকটাই ম্লান হয়ে গেছে জাদু। তবে পিসি সরকারের ইন্দ্রজাল এখন মোহ ছড়ায় জাদুপ্রেমীদের মনে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি