ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

হ্যাকিংয়ের শিকার মার্কিন নৌ বাহিনীর চুক্তিকারী প্রতিষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ৯ জুন ২০১৮

মার্কিন নৌ বাহিনীর চুক্তিকারী প্রতিষ্ঠান হ্যাকিংয়ের ঘটনায় তদন্তে নেমেছে এফবিআই। চীনা সরকার নৌ বাহিনী ও মার্কিন সরকারের বেশ কিছু তথ্য-উপাত্ত চুরি করেছে বলে অভিযোগ উঠেছে। এর জের ধরেই এফবিআই তদন্তে নেমেছে।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্রের সুপারসনিক মিসাইল প্রকল্পের সব তথ্য চীনা সরকার হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নিয়েছে।

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মার্কিন তথ্য হাতিয়ে নেওয়া হয় সিবিএস নিউজ। মার্কিন নৌ বাহিনীর সঙ্গে চুক্তিবদ্ধ একটি প্রতিষ্ঠান টার্গেট করে মার্কিন হ্যাকাররা। ওই প্রতিষ্ঠান মার্কিনিদের সাবম্যারিন ও পানির নিচের যুদ্ধযানের বিষয়টি দেখভাল করে।

এদিকে অন্য একটি বিষয়ে তদন্তে নেমেছে এফবিআই। সাবেক এক গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত কার্যক্রমে নেমে এফবিআই জানিয়েছে, ওই কর্মকর্তা চীনা সরকারকে মার্কিন গোপন নথি সরবরাহ করেছে।

জানা গেছে, হ্যাকাররা দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যুদ্ধ পরিকল্পনাগুলোও হাতিয়ে নিয়েছে। এদিকে চুরি হওয়া তথ্যের মধ্যে রয়েছে, মার্কিন নৌ বহরে ২০২০ সালের মধ্যে যুক্ত হতে যাওয়া জাহাজ-ক্ষেপনাস্ত্রবিরোধী পদ্ধতির বিষয়টিও রয়েছে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি