ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

উত্তর কোরিয়া ইউরেনিয়ামের মজুদ বাড়াচ্ছে: যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ৩০ জুন ২০১৮

উত্তর কোরিয়া ইউরেনিয়ামের মজুদ বৃদ্ধি করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। যুক্তরাষ্ট্রকে ধোঁকা দিতে পারমাণবিক অস্ত্র তৈরির দিকে ঠিকই এগিয়ে যাচ্ছে বলেও দাবি সংস্থাগুলোর। আর এজন্যই উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের জ্বালানী ইউরেনিয়ামের উৎপাদন বাড়াচ্ছে বলে ধারণা সংস্থাগুলোর উর্ধ্বতন কর্তাদের।

যুক্তরাষ্ট্রের এনবিসি নিউজ আজ শনিবার দেশটির বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করে। ঐ প্রতিবেদনে বলা হয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও সুযোগ লাভের উদ্দেশ্যে মার্কিন মুল্লুকের সাথে প্রতারণা করছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ঐ প্রতিবেদনে প্রায় ডজনখানেক গোয়েন্দা কর্মকর্তা আরও জানান যে, উত্তর কোরিয়ার তরফ থেকে পারমাণবিক ঝুঁকি নেই; মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এমন বক্তব্যের সাথেও দ্বিমত পোষণ করেন তারা।

পরিচয় প্রকাশ না করে মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা এনবিসি’কে জানায়, “উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের মজুদ কমিয়েছে অথবা উৎপাদন হ্রাস করেছে এমন কোন প্রমাণ এখনও নেই। কিন্তু এই প্রমাণ আছে যে, তারা যুক্তরাষ্ট্রকে ধোঁকা দিতে চাচ্ছে”।

এই বক্তব্যের স্বপক্ষে ঐ কর্মকর্তা জানান যে, উত্তর কোরিয়ার প্রকাশিত ইয়ংবিয়ন স্থাপনার বাইরে অন্তত একাধিক পারমাণবিক স্থাপনা আছে যেখানে ইউরেনিয়ামের উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে।   

তবে এই প্রতিবেদন সম্পর্কে হোয়াইট হাউজ এবং উত্তর কোরিয়া কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনও কোন মন্তব্য করা হয়নি।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি