ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ইরানের তেল বিক্রি ‘শূন্যে’ নামাতে চায় যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ৩ জুলাই ২০১৮ | আপডেট: ১৮:৫০, ৩ জুলাই ২০১৮

বিশ্ববাজারে ইরানের খনিজ তেল বিক্রির পরিমাণ ‘শূণ্য’ করতে চায় যুক্তরাষ্ট্র। ইরানকে যুক্তরাষ্ট্রের জন্য সহায়ক হয় এমন এক পারমাণবিক চুক্তিতে বাধ্য করতে এই উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়।

ইরানকে যুক্তরাষ্ট্রের শর্তে পরমাণু কর্মসূচিতে বাধ্য করতে দেশটির ওপর সর্বোচ্চ অর্থনৈতিক এবং কূটনৈতিক চাপ আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতি নির্ধারণ বিষয়ক পরিচালক ব্রায়ান হুক গতকাল সাংবাদিকদের বলেন যে, ইরান কোন সাধারণ দেশ নয়। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের অবরোধ উঠিয়ে নিতে হলে দেশটিকে ১২টি শর্ত মানতে হবে।

তিনি বলেন, সাধারণ কোন রাষ্ট্র অন্য রাষ্ট্রে সন্ত্রাসবাদ ছড়ায় না। সন্ত্রাসীদের মিসাইল সরবরাহ করে না। এমনকি নিজ দেশের লোকেদের ধোকা দেয় না। নতুন এই নীতি ইরানের নেতৃত্বে কোন পরিবর্তন আনার জন্য করা হয়নি। বরং দেশটির জনগণের ইচ্ছার মূল্যায়ন যেন হয় সেজন্য দেশটির নেতাদের আচরণগত পরিবর্তন আনতেই এই নতুন নীতি নির্ধারণ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, ইরানের ওপর নতুন করে এই অবরোধ আরোপ করা হবে আগামী ৪ আগস্ট থেকে। দেশটির তেলের পাশাপাশি সোনা ও অন্যান্য মূল্যবান ধাতুর ব্যবসার ওপরও এই অবরোধ কার্যকর হবে। এছাড়াও আগামী ৬ নভেম্বের নতুনভাবে আরও একদফা অবরোধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। এই দফায় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের লেনদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে ইঙ্গিত দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি