ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

‘ইরানের তেলের ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের জন্যই ক্ষতিকর’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০, ৪ জুলাই ২০১৮

ইরানের তেল না কেনার জন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপ প্রয়োগ খোদ মার্কিনীদের জন্যই ক্ষতিকারক হবে বলে মন্তব্য করেছেন ইরান সরকারের এক শীর্ষ কর্মকর্তা। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’কে ওই কর্মকর্তা বলেন যে, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়বে। আর তার ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিই ক্ষতিগ্রস্ত হবে।

তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এর ইরানি গভর্নর হোসেইন কাজেমপুর আর্দেবিলি আজ বুধবার বলেন যে, খনিজ তেলকে কোনো যুদ্ধের ‘অস্ত্র’ বানানো উচিত নয়। পাশাপাশি এটিকে রাজনৈতিক স্বার্থ চরিতার্থেও ব্যবহার করা ঠিক নয় বলেও মন্তব্য করেন তিনি।

আর্দেবিলি বলেন, “ট্রাম্প এমন এক সময়ে ইরানের তেলের ওপর অবরোধ আরোপ করতে যাচ্ছে আর ইউরোপীয়ান ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ইরানের তেল না কিনতে চাপ প্রয়োগ করছে যখন নাইজেরিয়া এবং লিবিয়া নিজেরাই তেল সংকটে আছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে ভেনেজুয়েলার তেল রপ্তানির পরিমাণ কমেছে। আর অন্যদিকে গ্রীষ্মকাল হওয়ায় সৌদি আরবের আভ্যন্তরীণ চাহিদাও বেড়ে গেছে। তাই ইরানের তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ তাদের নিজেদের জন্যই ক্ষতিকর”।

তিনি আরও বলেন, “ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের ফলে শেষমেষ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়বে। আর ট্রাম্পের এমন সিদ্ধান্তে শেষ পর্যন্ত আমেরিকানদেরই মূল্য পরিশোধ করতে হবে”।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি